নজরুলজয়ন্তীতে বিটিভির আয়োজন

| শনিবার , ২৫ মে, ২০২৪ at ৮:০৪ পূর্বাহ্ণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আজ শনিবার রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে নাটক ‘কারারুদ্ধ নজরুল’। মো. নজরুল ইসলামের রচনায় নাটকটি প্রযোজনা করেছেন সাাহরিয়ার মোহাম্মদ হাসান। খবর বাংলানিউজের।

নাটকটিতে অভিনয় করেছেন ঝুনা চৌধুরী, সমু চৌধুরী, মোমেনা চৌধুরী, সাম্যসহ আরো অনেকে। কবিতা লেখা ও রাজদ্রোহের অভিযোগে কাজী নজরুল ইসলামকে কারাদণ্ড দেয় ব্রিটিশ সরকার। জীবনের বিভিন্ন সময়ে তিনি প্রেসিডেন্সি জেল, আলিপুর সেন্ট্রাল জেল, হুগলি ও বহরমপুরের জেলখানায় কারাভোগ করেছেন। নজরুলের কারাজীবনকাল ছিল তার জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। নাটকে কবির কারাজীবনের খুঁটিনাটি ঘটনা তুলে ধরা হয়েছে।

এছাড়াও এ উপলক্ষে প্রচারিত হবে আলেখ্যানুষ্ঠান ‘সৃষ্টির মহানন্দে’। নাসির উদ্দিনের প্রযোজনায় ও ড. সৌমিত্র শেখরের উপস্থাপনায় অনুষ্ঠানটিতে সংগীত পরিবেশন করেছেন সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল, ফাতেমা তুজ জোহরা, ইয়াকুব আলী খান ও ছন্দা চক্রবর্তী। আলোচনা ও আবৃত্তি করেছেন নজরুল গবেষক মুন্সি আবু সাইফ।

আরো রয়েছে শিশুদের অংশগ্রহনে নাচ, গান, কবিতা আবৃত্তি ও নাটিকার সমন্বয়ে নির্মিত শিশুতোষ অনুষ্ঠান। থাকছে ড. নাশিদ কামালের গ্রন্থনা ও উপস্থাপনায় আলোচনানুষ্ঠান ‘মোরা এক বৃন্তে দুটি কুসুম’। আলোচনায় অংশ নিয়েছেন গবেষক ও লেখক ড. বিশ্বজিৎ ঘোষ এবং কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লা।

এল রুমা আকতারের প্রযোজনায় প্রচারিত হবে নজরুল সাহিত্য নিয়ে নৃত্যনাট্য ‘চির উন্নত মম শির’। নৃত্যনাট্যটি পরিচালনা করেছেন ওয়ার্দা রিহাব। এছাড়াও রয়েছে কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত স্থানগুলোর ওপর প্রামাণ্য অনুষ্ঠান।

পূর্ববর্তী নিবন্ধশিল্পীদের গরুর হাটে চাকরি দেবেন ডিপজল, বললেন মিশা
পরবর্তী নিবন্ধমুক্তি পেল চার সিনেমা