নগর জুড়ে তীব্র যানজট

ছুটি শেষে কর্মস্থলে ফেরার তাড়া

আজাদী প্রতিবেদন | সোমবার , ২১ মার্চ, ২০২২ at ৮:১৪ পূর্বাহ্ণ

তিনদিনের ছুটি শেষে গতকাল কর্মস্থলে ফেরার তাড়ায় নগর জুড়ে যানজট তীব্র থেকে তীব্রতর হয়ে উঠে। নগরীর ব্যস্ততম কিংবা অপেক্ষাকৃত নীরব সকল সড়কেই যানজট ছিল অসহনীয়। যানজটের কবল থেকে মুক্তি পায়নি, নগরীর অলিগলিও। ভোর থেকেই শুরু; সন্ধ্যা পর্যন্ত এই যানজটে ভুগতে হয়েছে নগরবাসীকে। তবে নগরে যানজট সৃষ্টি হওয়ার বিশেষ কোনো কারণ নেই মন্তব্য করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ আজাদীকে বলেন, নগরবাসী তিনদিন বন্ধ পেয়েছিল। আজ (রোববার) কর্মস্থলে যোগ দিতে মানুষ প্রায় একই সময়ে নগরীতে প্রবেশ করায় নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে যানজট সৃষ্টি হয়েছিল। তাছাড়া আগ্রাবাদ, দেওয়ানহাট এলাকায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজের কারণে এমনিতেই যানজট লেগে থাকে।
যানজট নিয়ন্ত্রণে ফিটনেসবিহীন যানবাহনগুলো বড় বাধা। কিন্তু এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গেলেই হয়রানির অভিযোগ উঠে পুলিশের বিরুদ্ধে। সবমিলিয়ে পরিবহন সেক্টরে আমরা ‘দুষ্টু চক্রের’ ভেতরে রয়েছি বলে জানান তিনি।
রোববার সকালে নগরীর নতুন ব্রিজ, সিটি গেট, একে খান, আগ্রাবাদ, দেওয়ানহাট, মুরাদপুর, জিইসিসহ বেশকিছু গুরুত্বপূর্ণ পয়েন্টে সকাল থেকে যানবহনের চাপ চোখে পড়ার মতো ছিল। মোড়ে মোড়ে লেগেছিল তীব্র যানজট।
নগরীর প্রধানতম সড়ক বহদ্দারহাট থেকে এয়ারপোর্ট রোডে সবচেয়ে বেশি যানজট ছিল। অথচ বিভিন্ন সংস্থার পক্ষ থেকে যানজট নিরসনে বেশ কিছু পরিকল্পনা নিয়ে কাজ চলছে। কিন্তু সমাধান মিলছে না।
গত দু’দিন নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নগরীর প্রাণকেন্দ্র নিউ মার্কেটকে কেন্দ্র করে আশপাশের প্রায় চার-পাঁচ কিলোমিটার এলাকা, বহদ্দারহাটের আশপাশেও প্রায় চার-পাঁচ কিলোমিটার এলাকা দিনের বেশিরভাগ সময় যানজটে স্থবির হয়ে ছিল। এর বাইরে নগরীর দেওয়ানহাট মোড় থেকে আগ্রাবাদ, বন্দর হয়ে সিইপিজেড মোড় পর্যন্ত কয়েক কিলোমিটার এলাকায়ও সৃষ্টি হয় অস্বাভাবিক যানজটের।
এত সব উদ্যোগ মানুষ আর যানবাহনের স্রোত ঠেকাতে পারছে না কিছুতেই। নিউ মার্কেট হচ্ছে চট্টগ্রামের অন্যতম ব্যস্ত এলাকা। পর্যাপ্ত ও প্রশস্ত রাস্তা থাকলেও, তার অনেকটাই হকারদের দখলে। এ ছাড়াও রয়েছে অবৈধ গাড়ি পার্কিং। ফলে নিত্যদিন যানজটের এমন দৃশ্য এখানে দেখা যায়। শুধু নিউ মার্কেট এলাকাই নয়, বন্দর ভবন, আগ্রাবাদ, বাদামতলী, চৌমুহনী মোড়, দেওয়ানহাট, বিআরটিসি মোড়, বহদ্দারহাট, অলংকার মোড়, অক্সিজেন, শাহ আমানত সেতু এবং ইপিজেড এলাকাতেও নিত্যদিনের মতো গতকালও ছিল যানজট। ফলে নগরবাসীকে শিকার হতে হয় ভোগান্তির।

পূর্ববর্তী নিবন্ধনারীর মোবাইলে কলের সূত্র ধরে ‘খুনির’ সন্ধান
পরবর্তী নিবন্ধটপ অর্ডারের ব্যর্থতার পর ছন্দহীন বোলিং