নগরের দুই থানায় তিন মামলা আসামি প্রায় সাড়ে চারশ

সাঈদীর গায়েবানা জানাজা ঘিরে পুলিশ-জামায়াত সংঘর্ষ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৭ আগস্ট, ২০২৩ at ৭:০৪ পূর্বাহ্ণ

যুদ্ধাপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডে দণ্ডিত দেলাওয়ার হোসেন সাঈদীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় নগরের কোতোয়ালী ও খুলশী তিনটি মামলা হয়েছে। পুলিশ বাদী হয়ে গত মঙ্গলবার রাতে মামলাগুলো দায়ের করে। এতে অজ্ঞাতনামাসহ জামায়াতশিবিরের অন্তত সাড়ে চারশ নেতাকর্মীকে আসামি করা হয়। এরমধ্যে ঘটনাস্থল থেকে গ্রেপ্তার ৪০ জনসহ আরও ২৫ জনের নাম উল্লেখ করে দুটি মামলা হয়েছে কোতোয়ালী থানায়। মামলা দুটিতে অজ্ঞাত আসামি করা হয় ২০০ থেকে ২৫০ জনকে। পুলিশের কাজে বাধা এবং হামলার ঘটনায় বিশেষ ক্ষমতা আইন ও দণ্ডবিধির আওতায় দায়ের করা এসব মামলায় নগর জামায়াতের আমির মো. শাহাজাহানকেও আসামি করা হয়েছে। এছাড়া ৮ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ১০০ থেকে ১২০ জনকে আসামি করে অপর মামলাটি দায়ের হয়েছে খুলশী থানায়। গ্রেপ্তার ৪০ জনকে গতকাল চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কাজী শরীফুল ইসলামের আদালতে হাজির করা হলে আদালত তাদের কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

জানা গেছে, দেলাওয়ার হোসেন সাঈদী গত সোমবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর গতকাল মঙ্গলবার বিকেল ৪টায় নগরের জমিয়তুল ফালাহ মসজিদে গায়েবানা জানাজা পড়ার ঘোষণা দেয় নগর জামায়াত। তবে অনুমতি না থাকায় দুপুরের পর থেকে মাঠের দুই গেইট বন্ধ করে অবস্থান নেয় পুলিশ। তবে এসময় গেইটের বাইরে ওয়াসা মোড়ে ধীরে ধীরে জড়ো হতে থাকে জামায়াতশিবিরের লোকজন। ৪টার দিকে তাদের সরিয়ে দিতে চাইলে এক পর্যায়ে পুলিশের উপর জামায়াতশিবিরের কর্মীরা হামলা করে বলে জানিয়েছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহিদুল কবির।

এ ঘটনায় দুটি মামলা হয়েছে জানিয়ে তিনি আজাদীকে বলেন, মঙ্গলবার জমিয়তুল ফালাহ মসজিদ থেকে আলমাস মোড়ে জামায়াত শিবিরের উচ্ছৃঙ্খল নেতাকর্মীরা নাশকতার পরিকল্পনা নিয়ে রাস্তায় প্রতিবন্ধকতাসহ হামলা করে পুলিশ সদস্যদের জখম করে। এসময় ঘটনাস্থল থেকে গ্রেপ্তারকৃত ৪০ জন জামায়াত শিবিরের কর্মী, পলাতক ২৫ জনসহ অজ্ঞাত ২০০২৫০ জনের বিরুদ্ধে কোতোয়ালী থানায় মামলা করা হয়েছে।

ঘটনাস্থল থেকে গ্রেপ্তারকৃত ৪০ জনের পরিচয় গতকাল জানিয়েছে পুলিশ। এরা হচ্ছেনমো. সুমন. মো. মোশাররফ হোসেন, মো. সাকিব, মো. আব্দুল মোতালেব, মো. ফিরোজ, আব্দুর রহমান, মো. সাদ্দাম হোসেন, মো. ইকবাল, হামিদ নুর আশ্রাফি, মো. ইমন, মো. বিল্লাল, মো. নাহিদুল ইসলাম আরমান, জয়নুল আবেদীন রানা, আব্দুল্লাহ মিনহাজ, মো. আব্বাস আলী, মো. মহিউদ্দিন, মো. রিয়াজ উদ্দিন, সোহরাব হোসেন, আব্দুল করিম, কামরুল ইসলাম, শহীদুল্লাহ মিলন, বিপ্লব হোসাইন, মো. মোস্তফা, মো. সালাউদ্দিন, মো. ইউসুফ, মো. তারেকুল ইসলাম, মিজানুর রহমান, এনামুল হক, ডা. হেলাল উদ্দিন, নুরুল আলম, মো. জাহেদুল ইসলাম, মো. আলতাফ হোসেন, মো. জমির উদ্দিন, সিরাজুল ইসলাম, মো. ওসমান গনি, মো. রিফাত সিদ্দিকী, তৌহিদুল ইসলাম, মোজাম্মেল হক, মো. শাহরিয়ার এবং মো. তানভীর তাজওয়ার প্রত্যয়।

পূর্ববর্তী নিবন্ধটেক্সি ও মোটর সাইকেলকে চাপা দিল নিয়ন্ত্রণহারা বাস
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ভোট কেন্দ্র বেড়েছে ৬২টি