নগরীতে বিদ্যুৎ বিভ্রাট যে কারণে

ভারী বর্ষণ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৯ জুলাই, ২০২১ at ১০:২৩ পূর্বাহ্ণ

ভারী বর্ষণে চট্টগ্রামে বিদ্যুৎ সরবরাহে মারাত্মক প্রতিবন্ধকতা সৃষ্টি করছে নগরীর ডিসিহিলসহ বেশ কয়েকটি উঁচু খাড়া পাহাড়ে ঝুঁকিপূর্ণ ভাবে বেড়ে ওঠা বড় বড় গাছগুলো। সামান্য বৃষ্টি হলেই খাড়া পাহাড়গুলো থেকে ছোট-বড় গাছ ও গাছের ঢাল-পালা বিদ্যুতের তারের উপর পড়ছে। ইতোমধ্যে নগরীর বেশ কয়েকটি পাহাড় থেকে অনেকগুলো গাছ এবং গাছের ঢাল-পালা ভেঙ্গে পড়েছে বিদ্যুতের তারের উপর। গাছ ও গাছের ঢাল-পালা ভেঙ্গে পড়ার ফলে বিদ্যুতের তার ছিঁড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাচ্ছে। মারাত্মকভাবে বিঘ্ন ঘটছে বিদ্যুৎ সরবরাহে। দুর্ভোগে পড়ছে সাধারণ মানুষ। প্রতি বছর বর্ষা আসলেই নগরীর পাহাড় বেষ্টিত এলাকাগুলো থেকে কখনো গাছের ঢাল-পালা ভেঙ্গে পড়া, আবার কখনো গাছ উপড়ে পড়ে বিদ্যুতের তারের উপর। বৃষ্টির মধ্যে গাছসহ গাছের ঢাল-পালা অপসারণ করে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে বিদ্যুৎ বিভাগকে দীর্ঘ বেগ পেতে হয়।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রাম থেকে জানা গেছে, নগরীর ডিসি হিল, বাটালি হিল, টাইগারপাস পাহাড়, সিআরবি পাহাড়, সার্সন রোডের দুই দিকের পাহাড় বেষ্টিত এলাকা, ইস্পাহানি পাহাড়, বাদশা মিয়া রোডের চারুকলা ইনস্টিটিউটের উভয় পাশের পাহাড়, চট্টেশ্বরী রোডের উভয় পাশের পাহাড়, মতির্ঝণা পাহাড়, ইস্পাহানি মোড়ের রেলওয়ে পাহাড়, আমবাগান এলাকায় বিভিন্ন সময়ে ভারী বর্ষণ ও ঝড়ো হাওয়ায় গাছ ও গাছের ঢাল-পালা বিদ্যুতের তারের উপর ভেঙ্গে পড়ছে। ভারী বর্ষণে নগরীর খাড়া পাহাড়ি এলাকায় কখন গাছের ঢাল-পালা তারের উপর ভেঙ্গে পড়ছে তা নিয়ে আতঙ্কে থাকে বিদ্যুৎ বিভাগ।
গত মঙ্গলবার রাত ১০টার দিকে সামান্য বৃষ্টিতেই ডিসি হিলের মোমিন রোড অংশে পাহাড় থেকে বিদ্যুতের তারের উপর ভেঙ্গে পড়েছে বেশ কয়েকটি বড় বড় গাছের ঢাল। সাথে সাথে পুরো এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। খবর পেয়ে বিদ্যুৎ বিভাগের লোকজন এসে বৃষ্টির মধ্যে গাছের ঢাল-পাড়া কেটে বিদ্যুৎ সরবরাহ সচল করতে প্রায় ৩ ঘন্টা লেগে যায়।

পূর্ববর্তী নিবন্ধসাঈদ খোকনের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে বিএফআইইউ
পরবর্তী নিবন্ধরাউজানে সশস্ত্র মাদক কারবারিকে ধরে পুলিশে দিল জনতা