নকল ওরস্যালাইনের বিরুদ্ধে বলায় চড়াও, হুমকি

হাজারী গলিতে বহিরাগতদের মহড়া, হাতাহাতি ।। দোকান বন্ধ রেখে ব্যবসায়ীদের প্রতিবাদ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৩ মে, ২০২২ at ৫:৩৬ পূর্বাহ্ণ

একদিন আগে জব্দ করা নকল ওরস্যালাইনের বিরুদ্ধে কথা বলছিলেন ওষুধ বিক্রেতা মৃদুল ভট্টাচার্য। গতকাল বৃহস্পতিবার সকালে হাজারী গলির বিজয় বিতান মার্কেটের নিচতলায় নিজের দোকান জুবিলী ফার্মেসিতে-ই এসব কথা বলছিলেন তিনি। তবে নকল স্যালাইনের বিরুদ্ধে কথা বলায় অপর কয়েকজন ওষুধ বিক্রেতা মৃদুলের ওপর চড়াও হয়েছেন বলে অভিযোগ। যাদের বিরুদ্ধে অভিযোগ, তারা হলেন- হাজারী লেনের বিজয় বিতান মার্কেটের নিরুবাসী ড্রাগ হাউসের সুরেশ বড়ুয়া (৫০), মোহছেন আউলিয়া ফার্মেসির বিকাশ সিংহ (৫৫) ও জলদি ট্রেডিং এজেন্সির দোলন কান্তি দাশ (৪৫)।

এই ওষুধ বিক্রেতাদের পক্ষ হয়ে বহিরাগতদের নিয়ে হাজারী লেনে মহড়া দিয়েছেন মো. দিদারুল আলম নামে স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের এক নেতা। গালিগালাজ-চড়াও হওয়ার পাশাপাশি তারা ওষুধ বিক্রেতা মৃদুল ভট্টাচার্যকে বিভিন্ন হুমকি-ধমকিও দিয়েছেন বলে অভিযোগ স্থানীয় ব্যবসায়ী ও বাংলাদেশ ড্রাগিস্ট এন্ড কেমিস্ট সমিতির সদস্যদের।

এ নিয়ে হাতাহাতির ঘটনাও ঘটেছে। এ ঘটনায় দোকান বন্ধ রেখে প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন হাজারী লেনের ওষুধ দোকানিরা। আর নিরাপত্তাহীনতায় চারজনকে বিবাদী করে কোতোয়ালী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি নং-৬৬৯/১২ মে, ২০২২) করেছেন ওষুধ বিক্রেতা মৃদুল ভট্টাচার্য। ঘটনা ও জিডি দায়েরের তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ড্রাগিস্ট এন্ড কেমিস্ট সমিতি, চট্টগ্রামের সভাপতি সমীর কান্তি সিকদার। তিনি দাবি করেন, নকল ওরস্যালাইন বিক্রি মানুষের জন্য ক্ষতিকর বলে নিজ দোকানে বসে মন্তব্য করছিলেন মৃদুল।

এ নিয়ে অন্য বিক্রেতা সুরেশ ও আরো কয়েকজন মৃদুলের ওপর চড়াও হন। তারা মৃদুলকে বিভিন্ন গালি-গালাজ করতে থাকেন। পরে কথা কাটাকাটির এক পর্যায়ে তারা অনেক ছেলে-পুলে জড়ো করেন। অনুসারীদের নিয়ে স্থানীয় একজন আওয়ামী লীগ নেতাও তাদের পক্ষ হয়ে হাজারী লেনে মহড়া দেন। এ সময় হাজারী লেনে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়। এর প্রতিবাদে ওষুধ বিক্রেতারা দোকান বন্ধ রাখেন।

যদিও পরে খুলে দেয়া হয়েছে। মৃদুলকে অনেক হুমকি-ধমকিও দেয়া হয়েছে। তাই চারজনের নাম উল্লেখ করে মৃদুল থানায় জিডি করেছেন।

সমিতির এই সভাপতির দাবি- নকল ওরস্যালাইনের বিরুদ্ধে বলায় যারা মৃদুলের ওপর চড়াও হয়েছেন, নকল ওরস্যালাইনে তাদের নিশ্চয় কোনো ইন্টারেস্ট রয়েছে। নইলে অযথা তারা কেন নকল ওরস্যালাইনের পক্ষ হয়ে এভাবে মারমুখি অবস্থান নেবে।

ঘটনাস্থলে যান কোতোয়ালী থানার এসআই মৃনাল। তিনি আজাদীকে বলেন, ঘটনার পরপর আমিও হাজারী লেনে ছিলাম। নকল ওরস্যালাইন উদ্ধারকে কেন্দ্র এ ঘটনা ঘটেছে। বহিরাগত কিছু লোকজনও মহড়া দিয়েছে। পরে তারা পালিয়ে যায়। সামগ্রিক বিষয়টি আমরা তদন্ত করে দেখছি।

প্রসঙ্গত, বুধবার নগরীর হাজারী লেন থেকে এসএমসির মতো দেখতে ৭০ কার্টন নকল ওরস্যালাইন জব্দ করা হয়। পরবর্তীতে আন্দরকিল্লার একটি কুরিয়ার সার্ভিসের অফিস থেকে জব্দ করা হয় আরো একশ কার্টন। এ ঘটনায় সুজন কান্তি সিকদার নামে একজনকে গ্রেপ্তার করেছে কোতোয়ালী থানা পুলিশ। এসএমসি এন্টারপ্রাইজের পক্ষ থেকে এ নিয়ে একটি মামলা দায়ের করা হয়েছে কোতোয়ালী থানায়।

পূর্ববর্তী নিবন্ধযেভাবে দোকানে আসে নকল ওরস্যালাইন
পরবর্তী নিবন্ধইপিজেডে চার বছরের শিশুকে ধর্ষণ চেষ্টা