ধারণার চেয়েও উঁচু এভারেস্ট

একমত চীন ও নেপাল

| বুধবার , ৯ ডিসেম্বর, ২০২০ at ১০:১৭ পূর্বাহ্ণ

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা এতদিনের ধারণার চেয়েও খানিকটা বেশি বলে জানিয়েছে চীন ও নেপাল। গতকাল মঙ্গলবার দুই দেশের দুই পররাষ্ট্রমন্ত্রী পর্বতশৃঙ্গটির উচ্চতা ৮ হাজার ৮৪৮ দশমিক ৮৬ মিটার নিয়ে একমত হন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এভারেস্টের সঠিক উচ্চতা কত, তা নিয়ে এতদিন দুই দেশের মধ্যে বিরোধ ছিল। সাম্প্রতিক বছরগুলোতে বেইজিং ও কাঠমাণ্ডু পর্বতশৃঙ্গটিতে জরিপকারী দল পাঠিয়েছিল; তাদের হিসাবের ভিত্তিতেই দুই দেশ এভারেস্টের উচ্চতা নিয়ে একমত হল। ‘এভারেস্ট হচ্ছে চীন ও নেপালের বন্ধুত্বের চিরন্তন প্রতীক,’ চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে ভিডিও কলে জরিপকারী দলের দেওয়া তথ্যের কথা জানিয়ে এমনটাই বলেন নেপালের প্রধানমন্ত্রী প্রদীপ কুমার গয়ালি। খবর বিডিনিউজের।
নেপাল গত বছরের আগে কখনোই এভারেস্টের উচ্চতা জানতে জরিপকারী দল পাঠায়নি; তারা দীর্ঘদিন ধরেই ১৯৫৪ সালে ভারতের করা জরিপের উপর আস্থা রেখেছিল। ভারতের করা ওই জরিপে বরফসহ এভারেস্টের উচ্চতা বলা হয়েছিল ৮ হাজার ৮৪৮ মিটার।
অন্যদিকে ২০০৫ সালে চীনের করা এক জরিপে পর্বতশৃঙ্গটি ৮ হাজার ৮৪৪ দশমিক ৪৩ মিটার উঁচু বলে দাবি করা হয়; যা ১৯৫৪-র ধারণার চেয়েও ৩ দশমিক ৭ মিটার বা ১১ ফিট কম।

পূর্ববর্তী নিবন্ধনিখোঁজের ৪৮ দিন পর নৌবাহিনী স্কুলছাত্রী ঢাকায় উদ্ধার, অভিযুক্ত গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধচেরাগি মোড়ের ভাসমান দোকান সরানো হল