ধানি জমির পাশে ইটভাটা

৫০ হাজার টাকা জরিমানা

বাঁশখালী প্রতিনিধি | সোমবার , ৩০ নভেম্বর, ২০২০ at ৫:৫৬ পূর্বাহ্ণ

বাঁশখালীতে ধানি জমির পাশে জায়গা দখল করে ইটভাটা গড়ে তোলায় মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল রোববার সকালে উপজেলার পুকুরিয়া ইউনিয়নের চর জুইদণ্ডী সাঙ্গু নদীর তীরবর্তী এলাকায় ওই ইটভাটায় অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আতিকুর রহমান, পরিবেশ অধিদপ্তর ও বাঁশখালী থানা পুলিশ। অভিযানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আফজালুল ইসলাম, রামদাশ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোস্তফা কামাল, পুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আসহাব উদ্দিন প্রমুখ।
স্থানীয় সূত্রে জানা গেছে, পুকুরিয়া ইউনিয়নের চর জুইদণ্ডী সাঙ্গু নদীর তীরবর্তী এলাকায় ধানি জমির পাশে নতুন ইটভাটা তৈরির উদ্দেশ্যে স্কেভেটর মেশিন দিয়ে জায়গা ভরাট কার্যক্রম চালিয়ে আসছিল শাহাদত ব্রিক ম্যানুফ্যাকচারিং কর্তৃপক্ষ। খবর পেয়ে রোববার সকালে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করে। এসময় ইট প্রস্তুত, ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ আইন-২০১৩) এর আলোকে ওই ভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা করে ফসলি জমিতে খনন করা গর্ত ভরাট করার নির্দেশ প্রদান করা হয়। অভিযানের সময় ইট ভাটার মালিক না থাকায় ব্যবস্থাপক সিরাজুল ইসলামের কাছ থেকে জরিমানার সমুদয় টাকা আদায় করা হয় এবং পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না পাওয়া পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন।
পুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আসহাব উদ্দিন বলেন, এ ইট ভাটার তিন পাশে ফসলি জমি এবং চারপাশে বেশ কয়েকটি স্কুল কলেজ রয়েছে। পরিবেশের জন্য ক্ষতিকর বিধায় স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর অভিযান পরিচালনা করে।
এ ব্যাপারে বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আতিকুর রহমান বলেন, পুকুরিয়ায় অবৈধ ইটভাটা গড়ে তোলায় এবং পরিবেশ আইন অমান্য করায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের ছড়াপত্র না পাওয়া পর্যন্ত ইট ভাটা নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধম্যারাডোনার মৃত্যুর তদন্ত শুরু
পরবর্তী নিবন্ধআপনার মাস্ক কই