ধর্ষণে কঠোর শাস্তি

চট্টগ্রামে ক্ষোভ-বিক্ষোভ, দাবি একটাই

আজাদী প্রতিবেদন | বুধবার , ৭ অক্টোবর, ২০২০ at ৫:৫৫ পূর্বাহ্ণ

বিবেকের যেন মৃত্যু ঘটেছে আমাদের। সামাজিক অস্থিরতা হঠাৎ করেই প্রবলরূপ ধারণ করেছে। একের পর বীভৎস ঘটনার সাক্ষী হচ্ছে দেশ। ধর্ষণের মহামারি শুরু হয়েছে যেন দেশে। এতে উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়ছে সচেতন নাগরিকসহ জনসাধারণের মাঝে। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, দেশে প্রতিদিন গড়ে ৩ জনের বেশি ধর্ষিত হচ্ছেন। চলতি বছরে এ পর্যন্ত মোট ধর্ষণের ঘটনা ঘটেছে ৯৭৫টি। এর মধ্যে গণধর্ষণের শিকার ২০৮ জন, ধর্ষণের পর হত্যার শিকার ৪৩ জন ও ধর্ষণের পর লোকলজ্জার ভয়ে আত্মহত্যা করেছেন ১২ জন নারী। ধর্ষণের প্রতিবাদে তাই উত্তাল সারা দেশ। চট্টগ্রামবাসীও সামিল হয়েছে তাতে। চট্টগ্রামের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক সংগঠন জোর দাবি তুলেছে, ধর্ষণে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।
বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলা : সারা দেশে অব্যাহত নারী-শিশু ধর্ষণ নিপীড়ন নির্যাতন এবং বিচারহীনতার প্রতিবাদে গতকাল বিকেল ৪টায় নগরীর চেরাগী পাহাড় চত্বরে সমাবেশ করে বাম গণতান্ত্রিক জোট চট্টগ্রাম জেলা। এতে বক্তারা বলেন, বর্তমানে সমাজে কেউ নিরাপদ নয়। মত প্রকাশের স্বাধীনতা নেই এখানে। সামপ্রতিক সময়ে সারা দেশে ঘটে যাওয়া নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদ করতে গেলে তাতেও বাধা দিয়েছে রাষ্ট্রীয় পুলিশ বাহিনী, যা গণতান্ত্রিক অধিকার কেড়ে নেয়ার জলজ্যান্ত উদাহরণ।
সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোট জেলা সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) জেলার সদস্য সচিব শফি উদ্দিন কবির আবিদ। বক্তব্য দেন সিপিবি জেলা সাধারণ সম্পাদক কমরেড অশোক সাহা, গণসংহতি আন্দোলন জেলা সমন্বয়কারী হাসান মারুফ রুমী, বাসদ জেলা কমিটির সদস্য নুরুল হুদা নিপু, সিপিবি জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য অমৃত বড়ুয়া ও সিপিবি জেলা নেতা সাইফুল ইসলাম। সমাবেশ পরিচালনা করেন বাসদ নেতা রায়হান উদ্দিন। শেষে একটি বিক্ষোভ মিছিল চেরাগী পাহাড় থেকে আন্দরকিল্লা হয়ে লালদীঘি পাড়ে গিয়ে শেষ হয়।
নগর ছাত্রলীগ : গতকাল নগর ছাত্রলীগের উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ইমরান আহমেদ ইমু। সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর। এ সময় বক্তারা বলেন, ধর্ষকদের পরিকল্পিতভাবে রাজনৈতিক মোড়ক দানকারীরা মূলত ধর্ষকের শাস্তি বাস্তবায়নের পথে বড় অন্তরায়। সমাবেশে বক্তব্য দেন নগর ছাত্রলীগের সহ-সভাপতি তালেব আলী, ইয়াছিন আরাফাত কচি, নোমান চৌধুরী, একরামুল হক রাসেল, জয়নাল উদ্দিন জাহেদ, নাঈম রনি, যুগ্ম সাধারণ সম্পাদক অমিতাভ চৌধুরী বাবু, সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম মানিক প্রমুখ।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ : ধর্ষণে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগ। গতকাল দুপুর দেড়টার দিকে চবি বুদ্ধিজীবী চত্বরে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে সকাল দশটার দিকে শহীদ মিনার প্রাঙ্গনে সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যানারে আরেকটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন চবি ছাত্রলীগ সভাপতি রেজাউল হক রুবেল, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু প্রমুখ।
ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন : ধর্ষণে জড়িতদের বিচার দাবিতে মশাল মিছিল করেছে ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন। গতকাল সন্ধ্যায় নগরীর চেরাগী পাহাড় মোড়ে সংক্ষিপ্ত সমাবেশ শেষে এই মশাল মিছিল বের হয়। সমাবেশে বক্তারা বলেন, দেশের প্রতিটি প্রান্তে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা ঘটে চলেছে। এটা একদিনে হয়নি। এসব ঘটনার বিচার না হওয়ায় বিচারহীনতার সংস্কৃতি গড়ে উঠেছে। সমাবেশে বক্তব্য দেন যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদার, ছাত্র ইউনিয়ন জেলার সভাপতি এ্যানি সেন, যুবনেতা শ্যামল লোধ, জাবেদ চৌধুরী, রাশিদুল সামির, ইমরান চৌধুরী, গৌরচাঁদ ঠাকুর অপু, মাহবুবা জাহান রুমি, আশরাফি নিতু, টিকলু কুমার প্রমুখ।
বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা : গতকাল বিকেলে আন্দরকিল্লা মোড়ে বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে আয়োজিত সমাবেশে বক্তব্য দেন জেলা কমিটির সদস্য ইন্দ্রানী ভট্টাচার্য সোমা, আসমা আক্তার, জাহেদুন্নবী কনক, দীপা মজুমদার প্রমুখ।
সীতাকুণ্ডে শিক্ষার্থীদের মানববন্ধন : ধর্ষণের প্রতিবাদ ও অভিযুক্তদের বিচার দাবিতে সীতাকুণ্ডে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। গতকাল দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘণ্টার এই মানববন্ধন সীতাকুণ্ড পৌরসদরস্থ মহাসড়কে অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শতাধিক নারী শিক্ষার্থী অংশ নেয়। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা সারাদেশে নারী ও শিশু নির্যাতন বন্ধ এবং ধর্ষকদের ফাঁসির দাবিতে ইউএনও বরাবর স্মারকলিপি প্রদান করে।
নারী যোগাযোগ কেন্দ্রের মানববন্ধন : গতকাল বেলা ১১টায় নগরীর আকবরশাহ পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সামনে প্রতিবাদী মানববন্ধনের আয়োজন করা হয়। কিশোর-কিশোরী ও যুব নেটওয়ার্ক ‘অ্যাডলেসেন্ট এন্ড ইয়ুথ ফোরাম’ ও ‘নারী যোগাযোগ কেন্দ্র’র যৌথ আয়োজনে মানববন্ধনে সৃজনশীল সমাজ উন্নয়ন সংস্থা, আকবরশাহ ব্লাড ডোনার সোসাইটি, মেন্টাল হেলথ অ্যাডভোকেসি এসোসিয়েশন, ক্যান্সার সারভাইবারস ফোরাম, অ্যালায়েন্স অব আরবান ডিপিওস ইন চিটাগাং, ইউনাইট থিয়েটার ফর সোশাল অ্যাকশন (উৎস), কৈশোর মঞ্চ ও যুব মঞ্চের প্রতিনিধিগণ এবং এলাকার বিভিন্ন স্তরের মানুষ স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে সংহতি প্রকাশ করে।

পূর্ববর্তী নিবন্ধবিদ্যুৎ কেন্দ্রে নাশকতা চেষ্টার অভিযোগে ৩ শিবির নেতা গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধরায়ে হতাশ পরিবার