দোকান ছিল প্রায় ৪শ বায়েজিদ সড়কের ৬০টি দোকানও উচ্ছেদ হয়েছে

বাংলাবাজার সড়কের অবৈধ বাজারটি অবশেষে উচ্ছেদ

আজাদী প্রতিবেদন | বুধবার , ৯ নভেম্বর, ২০২২ at ৫:৫৯ পূর্বাহ্ণ

নগরের বায়েজিদ থানার বাংলাবাজার সড়কে অবৈধভাবে গড়ে ওঠা বাজারটি অবশেষে উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গতকাল ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাজারটি উচ্ছেদ করা হয়। রাস্তা দখলে নিয়ে গড়ে ওঠা বাজারটিতে প্রায় ৪শ দোকানপাট ছিল। বিভিন্ন সময়ে উদ্যোগ নিলেও বাজারটি উচ্ছেদ করতে পারেনি চসিক। ২০১৯ সালের ১৩ মে চসিকের উচ্ছেদ অভিযানে হামলা চালায় অবৈধ দখলদাররা। ওই সময় পুলিশ সদস্যসহ দুজন আহত হন এবং চসিকের চারটি গাড়ি ভাঙচুর করা হয়। গতকালের অভিযানে নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী। অংশ নেন চসিকের ভারপ্রাপ্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম। সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলা অভিযানে র‌্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সদস্য অংশ নেন।

অভিযানে বাংলাবাজার মোড়ের অবৈধ বাজারটি ছাড়াও বায়েজিদ বোস্তামী সড়কে গড়ে ওঠা ৬০টি দোকান এবং পলিটেকনিক মোড় এলাকা থেকে ৮টি দোকান উচ্ছেদ করা হয়।

মুহাম্মদ আবুল হাশেম আজাদীকে বলেন, আমাদের কাছে খবর ছিল অভিযানে বাধা দেয়ার পরিকল্পনা করেছে অবৈধ দখলদাররা। সেজন্য তারা তিন গাড়ি পাথর সংগ্রহ করেছিল বলেও খবর পাই। কিন্তু আমাদের তৎপরতা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতার কারণে তারা শেষ পর্যন্ত বাঁধা দেয়ার সাহস করেনি। সোমবার ও গতকাল সেখানে মাইকিং করি। বায়েজিদ বাজারে গণপূর্তের জায়গায় ৬০টি দোকান গড়ে উঠেছিল। সেগুলোও উচ্ছেদ করি।

তিনি বলেন, বাংলাবাজারে মূল সড়কে অবৈধভাবে বাজারটি গড়ে ওঠে। সাধারণ মানুষ হাঁটতে পারত না। উচ্ছেদ করার ফলে সাধারণ মানুষের চলাচলের পথ উন্মুক্ত হলো।

পূর্ববর্তী নিবন্ধপাচারের অর্থ ফেরাতে ৮ দেশের সঙ্গে চুক্তির উদ্যোগ দুদকের
পরবর্তী নিবন্ধআলীকদমে ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার