দেয়া যাবে সুনামির পূর্বাভাস!

আজাদী ডেস্ক | রবিবার , ২৬ ডিসেম্বর, ২০২১ at ৫:২০ পূর্বাহ্ণ

সুনামির পূর্বাভাস দেয়া যাবে? হ্যাঁ, ঘূর্ণিঝড়, টাইফুন ও টর্নেডোর মতো এবার সুনামির পূর্বাভাসও দেয়া যাবে। আগেই জানানো যাবে কতটা ভয়াবহ হতে পারে সুনামি। সাগরের ঢেউয়ের সর্বাধিক উচ্চতা কত হতে পারে, উপকূলের কতদূর পর্যন্ত সবকিছু তলিয়ে দিতে পারে, ঢেউ কত চৌম্বক ক্ষেত্র তৈরি করে, তার চেহারা, চরিত্র আগেভাগে জেনে নিয়ে পূর্বাভাস দেওয়া সম্ভব হবে।
সামপ্রতিক এক গবেষণা দিয়েছে এই খবর। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘জার্নাল অব জিওফিজিক্যাল রিসার্চ : সলিড আর্থ’-এ। গবেষণাটি চালিয়েছেন জাপানের কিয়েতো বিশ্ববিদ্যালয়ের ভূপদার্থবিজ্ঞানীরা। ২০০৯ সালে সামোয়ার সুনামি ও ২০১০ সালে চিলিতে হওয়া সুনামির তথ্য পরীক্ষা করে দেখেছেন তারা। পাশাপাশি কম্পিউটারে সিমুলেশন করে দেখেছেন সমুদ্রের ওই গভীরতায় ঢেউ কতটা উঁচুতে উঠতে পারে। মূল গবেষক কিয়েতো বিশ্ববিদ্যালয়ের ভূপদার্থবিজ্ঞানী ঝিহেঙ লিন বলেছেন, সিমুলেশনের তথ্যের সঙ্গে দুই সুনামির তথ্য পুরোপুরি মিলে গেছে।
গবেষকরা দেখেছেন, সমুদ্রের জলতরঙ্গের ফলে তৈরি হওয়া চৌম্বক ক্ষেত্রগুলোর পরিবর্তন কত আগে বোঝা যাবে তা নির্ভর করে সমুদ্রের গভীরতার ওপর।
সেই হিসাবে গবেষকরা জানিয়েছেন, তিন মাইল বা চার হাজার ৮০০ মিটার গভীর কোনো সমুদ্রে সুনামিতে সমুদ্র ফুঁসে ওঠার এক মিনিট আগে সেখানকার চৌম্বক ক্ষেত্রের পরিবর্তনগুলো ধরা যাবে।
গভীরতা কম হলে মিনিট দুয়েক আগে তা ধরা পড়বে।

পূর্ববর্তী নিবন্ধনিলামে উঠছে ম্যান্ডেলার কারাকক্ষের চাবি সরকারের আপত্তি
পরবর্তী নিবন্ধবাস হিসাবে রাস্তায়, ট্রেন হিসাবে রেললাইনে