দেড় হাজার টোকেন দেবে সৌদি এয়ারলাইন্স

ফ্লাইটে আসন ফাঁকা রাখার শর্ত শিথিল

আজাদী ডেস্ক | সোমবার , ৫ অক্টোবর, ২০২০ at ৫:৩৭ পূর্বাহ্ণ

পরিস্থিতি বিবেচনা করে দেড় হাজার টোকেন দেওয়ার কথা জানিয়েছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। একইসঙ্গে ভিসার মেয়াদ অনুযায়ী এখন থেকে টিকিট রি-ইস্যু করার কথাও জানায় সংস্থাটি। গতকাল রোববার এ কথা জানানো হয়। সৌদি এয়ারলাইন্সের কান্ট্রি ম্যানেজার জি এম জাহিদ হোসেন বলেন, পরিস্থিতি বিবেচনা করে দেড় হাজার টোকেন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। প্রবাসীরা যে ফরম পূরণ করে জমা দিয়েছেন, তা যাচাই-বাছাই করে যাদের ভিসার মেয়াদ আগে শেষ হবে তাদের আগে টোকেন দেওয়া হবে। এ নিয়ম অনুযায়ী প্রথমে দেড় হাজার টোকেন দেওয়া হবে।
যদিও এতদিন সৌদি এয়ারলাইন্স রিটার্ন টিকিটের মেয়াদ ধরে টিকিট রি-ইস্যু করেছে। টিকিট ক্রয়ের তারিখ ধরে এ সিরিয়াল অনুযায়ী টিকিট দেওয়া হয়েছিল। কিন্তু গতকাল টোকেনের জন্য ঢাকার সোনারগাঁও হোটেলে অন্তত ১২-১৬ হাজার লোকের সমাগম ঘটে। এতে সোনারগাঁও হোটেল অবরুদ্ধ হয়ে পড়ে ও চরম বিশৃঙ্খলা দেখা দেয়। ফলে সমস্যা সমাধানে এ উদ্যোগের কথা জানায় সংস্থাটি।
এদিকে, সৌদি আরবগামী ফ্লাইটে যাত্রী বহনে আসন ফাঁকা রাখার বাধ্যবাধকতা আগামী ২৪ অক্টোবর পর্যন্ত শিথিল করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সৌদি প্রবাসীদের ফেরাতে চলমান সংকট নিরসনে সীমাবদ্ধতা শিথিল করলো সংস্থাটি। গতকাল পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। খবর বিডিনিউজ ও বাংলানিউজের।
এতে বলা হয়, বাংলাদেশ থেকে সৌদিগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের প্রতিটি ফ্লাইটে যাত্রী বহনের ক্ষেত্রে আরোপিত সংখ্যার সীমাবদ্ধতা বড় (প্রশস্ত) প্লেনে জন্য ২৬০ ও ছোট (অপ্রশস্ত) প্লেনে জন্য ১৪০ জন নেওয়ার বাধ্যবাধকতা শিথিল করা হয়েছে। এক্ষেত্রে ঢাকা থেকে সৌদি আরবের বিভিন্ন গন্তব্যে চলাচলকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের ফ্লাইটগুলো ২৪ অক্টোবর পর্যন্ত শতভাগ আসনে যাত্রী বহন করতে পারবে।
এর আগে টিকেট পাওয়া নিয়ে ভোগান্তি পোহানো প্রবাসীরা সোনারগাঁও হোটেলে বিক্ষোভ করে পুলিশের লাঠিপেটার শিকার হয়। লাঠিপেটার পর বিক্ষুব্ধরা প্রায় দেড় ঘণ্টা কারওয়ান বাজারে সড়ক অবরোধ করে রাখে। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েন যাত্রীসহ পথচারীরা।
প্রত্যক্ষদর্শীরা জানান, টিকেটের আগে এয়ারলাইন্সটির টোকেনের জন্য দীর্ঘ সময় অপেক্ষার পর প্রবাসীরা ভেতরে যেতে চাইলে সোনারগাঁও হোটেলের নিরাপত্তা কর্মীরা ফটক বন্ধ রাখে। এতে বিক্ষুব্ধ প্রবাসীরা বিক্ষোভ করতে থাকেন। এক পর্যায়ে তারা হোটেলের ফটক ভেঙে ফেলেন। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিপেটা করলে কয়েকজন আহত হন। বেলা দেড়টার দিকে বিক্ষুব্ধরা সার্ক ফোয়ারার চতুর্পাশ অবরোধ করেন। সাড়ে ৩টার দিকে পুলিশ তাদের সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হতে থাকে।
বিক্ষুব্ধদের অভিযোগ, টিকেট দিতে অনাবশ্যক দেরি করছে সৌদি এয়ারলাইন্স। এতে তাদের নির্দিষ্ট সময় সৌদি আরব পৌঁছানো নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।
সৌদি এয়ারলাইন্সের কর্মকর্তারা জানান, প্রবাসীরা এত বেশি চাপ সৃষ্টি করছে যে, তাতে তাদের কাজের ব্যাঘাত ঘটছে। টিকেটিং সিস্টেমের বিষয়টা সকলকে বুঝতে হবে। এজন্য সময় দিতে হবে। অপেক্ষা করতে হবে। এভাবে করলে তো টিকেট দেওয়া সম্ভব হবে না।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে টিকেট নিয়ে সৌদি প্রবাসীদের ভোগান্তি
পরবর্তী নিবন্ধডা. ফয়সলের ‘অবৈধ সম্পদ’ অর্জনের অভিযোগ অনুসন্ধানে দুদক