দেড় হাজার টাকায় ডায়ালাইসিস সুবিধা

যাকাত-অনুদানের টাকায় অসচ্ছল রোগীদের সেবা ।। চট্টগ্রাম কিডনি ফাউন্ডেশন

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৫ আগস্ট, ২০২২ at ৫:৩২ পূর্বাহ্ণ

অসচ্ছল রোগীদের সেবাসহ বেশ কিছু উদ্দেশ্য নিয়ে ১৯৭৯ সালে যাত্রা শুরু করে চট্টগ্রাম কিডনি ফাউন্ডেশন। এই চ্যারিটি প্রতিষ্ঠানের তহবিলের মূল উৎস বলতে যাকাত এবং সমাজের বিত্তবানদের দান-অনুদান (ডোনেশন)। অর্থাৎ যাকাত-অনুদানের টাকায় অসচ্ছল রোগীদের কম খরচে সেবা দিয়ে আসছে প্রতিষ্ঠানটি। এখানে মাত্র দেড় হাজার টাকায় কিডনি ডায়ালাইসিস সেবা পাচ্ছেন অসচ্ছল রোগীরা। যা বেসরকারি পর্যায়ে ৩ হাজার টাকার কম নয়। পিপিপি (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ)’র আওতায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের নিচ তলায় স্থাপন করা স্যান্ডর ডায়ালাইসিস সেন্টারে এ খরচ আড়াই হাজার টাকার কিছু কম-বেশি।

কিডনি ফাউন্ডেশন সংশ্লিষ্টরা বলছেন, এটি মূলত একটি চ্যারিটি প্রতিষ্ঠান। স্বল্প খরচে অসচ্ছল রোগীদের সেবাদানই এ প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য। স্বাভাবিক ভাবে একজন রোগীর প্রথমবার ডায়ালাইসিসে আড়াই হাজার টাকা ফি নেয়া হয়ে থাকে। তবে অসচ্ছল রোগীদের ক্ষেত্রে আরো কম খরচে সেবা গ্রহণের সুযোগ রয়েছে এখানে। চট্টগ্রাম কিডনি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. এমএ কাশেম বলেন, গরীব-অসচ্ছল রোগীর ক্ষেত্রে আমরা প্রতিষ্ঠানের পক্ষ থেকে কিছু ভতুর্কি দিয়ে থাকি। সেক্ষেত্রে রোগীকে আমাদের নির্দিষ্ট একটি ফরম পূরণ করে আবেদন করতে হয়। এভাবে অসচ্ছল রোগীদের মাত্র দেড় হাজার টাকায় কিডনি ডায়ালাইসিস সুবিধা পাওয়ার সুযোগ রয়েছে এখানে।

গত এক বছরে ৬ হাজার সেশন ডায়ালাইসিস সেবা দেয়া হয়েছে জানিয়ে ডা. এম এ কাশেম বলেন, এর ৮০ থেকে ৯০ শতাংশ সেশনই দেয়া হয়েছে অসচ্ছল ও গরীব রোগীদের। দেড় হাজার টাকায় তারা এই ডায়ালাইসিস সেবা পেয়েছেন।

কিডনি ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, ২০১২ সালে মাত্র একটি মেশিনে এখানে ডায়ালাইসিস সেবাদান শুরু হয়। পর্যায়ক্রমে মেশিন সংখ্যা বাড়ানো হয়েছে। এতদিন ১৪টি মেশিনে ডায়ালাইসিস সেবা দেয়া হচ্ছিল। তবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ডায়ালাইসিস সেবায় আরো ৬টি মেশিন যুক্ত করা হচ্ছে।
সবমিলিয়ে ২০টি মেশিনে ডায়ালাইসিস সেবা চালু হচ্ছে এই প্রতিষ্ঠানে। ফাউন্ডেশনের নব নির্মিত ভবনের দুই ও তিন তলায় ২০টি শয্যায় এই ডায়ালাইসিস সেবার আজ (১৫ আগস্ট) আনুষ্ঠানিক উদ্বোধন করা হচ্ছে।

ফাউন্ডেশন সংশ্লিষ্টরা জানান, নগরীর খুলশী জাকির হোসেন সড়কে ফাউন্ডেশনের নিজস্ব কার্যালয়ে আজ বিকেল ৫ টায় খতমে কোরআন, মিলাদ মাহফিল ও মোনাজাত শেষে এ সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। একই সময়ে ফাউন্ডেশনের নব নির্মিত ১৮ হাজার ৫৮৫ বর্গফুটের ভবনের একাংশেরও (দুই ও তিন তলা) উদ্বোধন হবে। জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের অংশ হিসেবে ব্যতিক্রমী এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানালেন কিডনি ফাউন্ডেশনের সভাপতি ডা. মঈনুল ইসলাম মাহমুদ। তিনি বলেন, নানা সীমাবদ্ধতার মাঝে চলতে গিয়ে আমরা এতোদিন ভিশনে থাকা কিছু লক্ষ্য অর্জন করতে পারিনি। যাত্রা শুরুর সময় আমাদের অন্যতম লক্ষ্য ছিল ‘কমিউনিটি নেফ্রোলজি প্রোগ্রাম’। অর্থাৎ কিডনি রোগ প্রতিরোধ ও রোগীদের পুনর্বাসনে সামাজিক সক্রিয়তা। এটি তারই অংশ বলে জানান ডা. মঈনুল ইসলাম মাহমুদ।

ফাউন্ডেশনের সদস্য জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, ফাউন্ডেশনে একটি কিডনি ডায়ালাইজার ওয়াশিং মেশিন রয়েছে। যা চট্টগ্রামে প্রথম। এ মেশিনের মাধ্যমে একটি ডায়ালাইজারকে জীবাণুমুক্ত করে বেশ কয়বার ব্যবহার করা যায়। ফলে ডায়ালাইসিস খরচ কমে যায়। নতুন ভবনে আনুষ্ঠানিকভাবে ডায়ালাইসিস শুরুর পর কিডনি রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. ইমরান বিন ইউনুস ও প্রফেসর ডা. এম এ কাশেম এখানে বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেবেন বলেও জানান ডা. বিদ্যুৎ বড়ুয়া। এ ফাউন্ডেশনকে একটি পূর্ণাঙ্গ হাসপাতালে রূপান্তর করে এখানে কিডনি ট্রান্সপ্লান্টেশনের কার্যক্রম চালু করার পরিকল্পনা রয়েছে বলেও জানালেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. এম এ কাশেম।

পূর্ববর্তী নিবন্ধচসিকের স্ট্রাইকিং ফোর্স মাঠে নামছে কাল
পরবর্তী নিবন্ধচবি ভর্তি পরীক্ষায় ৫ স্তরের নিরাপত্তা