চসিকের স্ট্রাইকিং ফোর্স মাঠে নামছে কাল

উচ্ছেদ করা জায়গা পুনর্দখল রোধে নজরদারি

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৫ আগস্ট, ২০২২ at ৫:৩০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) নবগঠিত স্ট্রাইকিং ফোর্স আগামীকাল মঙ্গলবার থেকে মাঠে নামবে। সড়ক ও ফুটপাত থেকে অবৈধ দখলদার উচ্ছেদের পর পুনর্দখল রোধে নজরদারি করবে ২১ সদস্যের বিশেষ দলটি। গাড়িসহ বিভিন্ন ইক্যুইপমেন্ট থাকবে তাদের। গতকাল রোববার টাইগারপাস নগর ভবনের অস্থায়ী কার্যালয়ের সামনে স্ট্রাইকিং ফোর্সের সদস্যদের সঙ্গে পরিচিত হন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। এ সময় মেয়র বলেন, স্ট্রাইকিং ফোর্স নগরে উচ্ছেদ হওয়া জায়গাগুলো নিয়মিত পরিদর্শন করবে। কোথাও পুনর্দখল হতে দেখলে সঙ্গে সঙ্গে প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তাকে রিপোর্ট করবে এবং সঙ্গে সঙ্গে উচ্ছেদ করবে।

চসিকের ভারপ্রাপ্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. আবুল হাশেম আজাদীকে বলেন, ইয়াং ও এনার্জেটিক সেবকদের সমন্বয়ে স্ট্রাইকিং ফোর্স গঠন করা হয়েছে। একজন সুপারভাইজারের নেতৃত্বে তারা কাজ করবে। মঙ্গলবার থেকে তারা মাঠে নামবে। তারা সবসময় মুভমেন্ট করবে। উচ্ছেদকৃত জায়গা যাতে পুনর্দখল না হয় সেটা নজরদারি করবে।

চসিক সূত্রে জানা গেছে, সড়ক ও ফুটপাত অবৈধ দখলমুক্ত করে শহরের সৌন্দর্য ফেরানোর পাশাপাশি সাধারণ মানুষের চলাচল নির্বিঘ্ন করতে চান মেয়র। এর অংশ হিসেবে সম্প্রতি উচ্ছেদ অভিযানও জোরদার করা হয়। পরিচ্ছন্ন বিভাগ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে নিয়মিত অভিযানও পরিচালিত হচ্ছে। কিন্তু অনেক সময় উচ্ছেদ হওয়া সড়ক-ফুটপাত আবারও দখল হয়ে যায়। এমনকি উচ্ছেদের কয়েক ঘণ্টার মধ্যেই পুনর্দখলের ঘটনা ঘটে। এ অবস্থায় উচ্ছেদ হওয়া হওয়া জায়গা পুনর্দখল রোধের লক্ষ্যে গঠন করা হলো স্ট্রাইকিং ফোর্স।

বিশেষ পোশাকে সজ্জিত দলটির সদস্যরা বয়সে তরুণ এবং স্বাস্থ্যবান বা সুঠাম দেহের অধিকারী। তাদের দেয়া হয়েছে আলাদা নিরাপত্তা সরঞ্জাম এবং উচ্ছেদ অভিযানে ব্যবহৃত ১৮ ধরনের উপকরণ। টহল দেয়ার পাশাপাশি নিয়মিত উচ্ছেদ অভিযানেও স্ট্রাইকিং ফোর্সের সদস্যরা সহযোগিতা করবেন।

পূর্ববর্তী নিবন্ধশুভর অশুভ কাজ
পরবর্তী নিবন্ধদেড় হাজার টাকায় ডায়ালাইসিস সুবিধা