দেশ নিয়ে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না : প্রধানমন্ত্রী

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য ছাত্রলীগকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার আহ্বান

| বৃহস্পতিবার , ৬ জানুয়ারি, ২০২২ at ৬:১৩ পূর্বাহ্ণ

দেশের ভাগ্য নিয়ে যেন আর কেউ কখনো ছিনিমিনি খেলতে না পারে, সেজন্য আওয়ামী লীগ, ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া চতুর্থ শিল্প বিপ্লবের জন্য ছাত্রলীগকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার আহ্বান জানান তিনি। গতকাল বুধবার ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি নিজের রাজনৈতিক জীবনে আসা নানা প্রতিবন্ধকতা সাহস ও সততার সঙ্গে মোকাবেলা করার কথা তুলে ধরে এ নির্দেশনা দেন। খবর বিডিনিউজ ও বাসসের।
কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বুলেট, বোমা, গোলা অনেক কিছুই তো মোকাবেলা করেছি, কাজেই ও নিয়ে চিন্তা করি না। কিন্তু দেশটাকে যেখানে নিয়ে এলাম, এই গতিটা যেন অব্যাহত থাকে, সেটাই চাই। চিন্তাটা সেখানেই যে- আবার যেন আমাদের পিছিয়ে যেতে না হয়। এ ব্যাপারে ছাত্রলীগ, সহযোগী সংগঠন ও আওয়ামী লীগকে সচেতন থাকতে হবে মন্তব্য করে তিনি বলেন, আবার যেন কখনো ওই হায়েনার দল এসে এদেশের মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে না পারে। এদেশের মানুষের ভাগ্য নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না।
ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশে আওয়ামী লীগ সভাপতি বলেন, তোমরা নিজেদেরকে গড়ে তুলবা একটা আদর্শবান কর্মী হিসেবে। খেয়াল রাখবা, কোনো লোভের বশবর্তী হয়ে পা পিছলে পড়ে না যেন যাও। নিজেকে শক্ত করে সততার পথে থেকে এগিয়ে যাবে, সংগঠনকে শক্তিশালী করবে, জাতির পিতার আদর্শ নিয়ে কাজ করবে, মুক্তিযুদ্ধের চেতনায় কাজ করবে- সেইভাবে নেতৃত্ব গড়ে উঠবে। শেখ হাসিনা ছাত্রলীগের নেতাকর্মীদের সংগঠনের মূলনীতি যথাযথভাবে মেনে চলতে বলেন এবং ‘প্রকৃত শিক্ষায়’ শিক্ষিত হওয়ার তাগিদ দেন।
শেখ হাসিনা ছাত্রলীগকে কোনভাবেই বিভ্রান্তির পথে না গিয়ে পাঠে মনোনিবেশ করার আহ্বান জানিয়ে বলেছেন, তোমাদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে ৪র্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল মেলাতে দক্ষ জনশক্তি হিসেবে এখন থেকেই নিজেদের গড়ে তুলতে হবে। প্রধানমন্ত্রী বলেন, আজকে আমরা উন্নয়নশীল দেশ, সেই চ্যালেঞ্জ মোকাবিলা করেই আমাদের এগিয়ে যেতে হবে। ৪র্থ শিল্প বিপ্লব আসবে, প্রযুক্তির এই যুগে মানুষের কর্মদক্ষতারও পরিবর্তন ঘটবে এবং তার সঙ্গে তাল মিলিয়ে আমাদের ছাত্রলীগ নেতা-কর্মীদের এখন থেকে তৈরি হতে হবে।
তিনি বলেন, নীতি-আদর্শ নিয়ে চললে যে কোনো বাধাই যে অতিক্রম করা যায়, পদ্মা সেতু নির্মাণ করে আওয়ামী লীগ সরকার তা প্রমাণ করেছে। বিশ্ব ব্যাংক ‘দুর্নীতির ষড়যন্ত্রের’ অভিযোগ তোলার পর নিজেদের অর্থায়নে এ সেতু নির্মাণের সিদ্ধান্ত বাস্তবাায়ন করায় বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিও পাল্টে গেছে।

পূর্ববর্তী নিবন্ধপদ খালি নাই তবুও দেয়া হল দায়িত্ব
পরবর্তী নিবন্ধ৭৮৬