দেখা যাচ্ছে না কোনো পে-চ্যানেল

আজাদী অনলাইন | শুক্রবার , ১ অক্টোবর, ২০২১ at ১:৩২ অপরাহ্ণ

আজ শুক্রবার (১ অক্টোবর) রাত ১২টা ১ মিনিট থেকে আর দেখা যাচ্ছে না ক্যাবল টিভির পে চ্যানেলগুলো। তবে চালু আছে দেশীয় চ্যানেল। এ ব্যাপারে সকাল থেকেই উৎকণ্ঠা প্রকাশ করছেন দর্শকরা।

এ ব্যাপারে চট্টগ্রামের অন্যতম ক্যাবল অপারেটর চিটাগং মাল্টি চ্যানেল লিমিটেড(সিএমসিএল)-এর চেয়ারম্যান মোহাম্মদ খায়রুল আনাম ছুট্টু আজাদীকে জানান, সরকার বিদেশী যেসব চ্যানেলে বিজ্ঞাপন প্রচারিত হয় সেসব চ্যানেলগুলোকে বিজ্ঞাপনমুক্ত (ক্লিন-ফিড) হিসেবে প্রচারের কথা বলে আসছিল। কিন্তু এসব চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করা না করার বিষয়টি তাদের হাতে নেই। তাদের হাতে কোনো ক্ষমতা বা এমন কোনো প্রযুক্তি নেই যে পে-চ্যানেলগুলোকে তারা বিজ্ঞাপনমুক্ত হিসেবে চালু রাখতে পারেন। এটি নির্ভর করে ব্রডকাস্টারের ওপর। আর আজ থেকেই এরকম বিজ্ঞাপনমুক্ত চ্যানেল চালু রাখার বিষয়ে বলা হয় যেটা তাদেরকে লিখিত আকারে কখনই জানানো হয়নি।

তিনি বলেন, “আমরা চ্যানেলগুলো চালু রাখলে যদি সেগুলোতে কোনো বিজ্ঞাপন প্রচারিত হয় তাহলে আমাদের ৫ লাখ থেকে ৫০ লাখ টাকা জরিমানা করা যাবে। যেহেতু বিজ্ঞাপন প্রচারের ব্যাপারটি আমাদের হাতে নেই তাই আমরা সেই ঝুঁকিতে না গিয়ে রাত ১২টা ১ মিনিট থেকে পে-চ্যানেলগুলো বন্ধ রেখেছি।”

নগরীর দেওয়ান বাজার রুমঘাটার গৃহিনী যুথিকা দত্ত বলেন, “ক্লিন-ফিডের ইতিবাচক ও নেতিবাচক দুটো দিকই আছে। আমাদের তরুণ প্রজন্ম যেহেতু এই চ্যানেলগুলোতে বেশি অভ্যস্থ, তাই ক্লিন-ফিডের ফলে তারা অন্য চ্যানেলগুলোতে দেশীয় বিজ্ঞাপনগুলো অন্তত দেখবে এবং শুধু বিদেশী পণ্যের প্রতি আগ্রহটা কিছুটা কমবে। আর নেতিবাচক দিক হলো বিদেশী বিজ্ঞাপনমুক্ত চ্যানেল হওয়ার ফলে তারা দেশী-বিদেশী পণ্যের ভালো-খারাপ দিকগুলো বুঝার সুযোগ পাবে না।”

তবে যেসব বিজ্ঞাপন দেশীয় সংস্কৃতিবিরোধী সেগুলো বন্ধ হলে ভালো হবে বলে মন্তব্য করেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধমুহিবুল্লাহ হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গ তদন্ত দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর
পরবর্তী নিবন্ধভাসানচর থেকে পালানোর সময় গভীর জঙ্গল থেকে ২৪ রোহিঙ্গা আটক