দৃষ্টি আজ মেসিদের দিকে

পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৩০ নভেম্বর, ২০২২ at ৭:১৪ পূর্বাহ্ণ

 

সৌদি আরবের বিপক্ষে অপ্রত্যাশিত এক হার দিয়ে বিশ্বকাপ শুরু করা আর্জেন্টিনা দারুণভাবে ফিরেছে দ্বিতীয় ম্যাচে। মেসির দল মেক্সিকোকে উড়িয়ে দিয়ে টিকে আছে আসরে। কিন্তু নক আউট পর্ব নিশ্চিত হয়নি এখনো। আর সেটা করতে হবে আজ। সবার দৃষ্টি এখন মেসিদের দিকে। কোচের লক্ষ্য একটাই, জিততে হবে। জয় ছাড়া আর কিছু ভাবছে না আর্জেন্টিনা।

আজ বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় পোল্যান্ডের মুখোমুখি হচ্ছে লিওনেল মেসির আর্জেন্টিনা। স্টেডিয়াম ৯৭৪ এ অনুষ্ঠিত ম্যাচটিতে জিততে না পারলে আর্জেন্টিনার সামনে বিদায়ের শঙ্কা থেকেই যাচ্ছে। তবে পোলিশদের হারাতে পারলে নক আউট পর্বের পাশাপাশি গ্রুপের শীর্ষস্থানটাও নিশ্চিত হবে লিওনেল স্কালোনির দলের। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা এই মুহূর্তে সৌদি আরবের সাথে সমান তিন পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে রয়েছে। পোল্যান্ড থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে রয়েছে আর্জেন্টিনা। কাতারে এ পর্যন্ত খেলা দুই ম্যাচে এখনো কোনো গোল হজম করেনি পোল্যান্ড। এতে তাদের রক্ষণভাগের শক্তিমত্তা প্রমাণিত হয়। শেষ চারটি আন্তর্জাতিক ম্যাচেও পোল্যান্ড কোনো গোল হজম করেনি। তবে এই ম্যাচে প্রতিপক্ষ যেহেতু আর্জেন্টিনা

তাই সেই ধারাবাহিকতা ধরে রাখা কিছুটা হলেও কঠিন। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সাথে আগের ১১ বারের মোকাবেলায় প্রতিটি ম্যাচেই গোল হজম করতে হয়েছে পোল্যান্ডকে। সর্বশেষ ২০১১ সালে প্রীতি ম্যাচে লা আলবেসেলেস্তেদের বিপক্ষে অবশ্য তারা ২১ গোলের জয় ছিনিয়ে নিয়েছিল। আজ জিততে পারলে পোল্যান্ড সি গ্রুপের শীর্ষ দল হিসেবেই পরের রাউন্ডে যাবে। তবে পরের ম্যাচে সৌদি আরব যদি মেঙিকোকে পরাজিত করতে ব্যর্থ হয় তবে আর্জেন্টিনার সাথে ড্র করলেই চলবে পোলিশদের। তবে সৌদি আরব যদি তিন পয়েন্ট অর্জন করে এবং পোল্যান্ড যদি আর্জেন্টিনার কাছে হেরে যায় তবে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হবে পোল্যান্ডকে।

বিশ্বকাপের শুরুতে ফেভারিটের তকমা লাগিয়ে কাতারে খেলতে এসে প্রথম ম্যাচেই ছোট দল সৌদি আরবের কাছে হেরে সমর্থকদের হতাশ করা দলটি এখন আত্মবিশ্বাসে ভরপুর। পোল্যান্ডের বিরুদ্ধে সেই আত্মবিশ্বাসে ভর করেই মাঠে নামবে মেসি, ডি মারিয়ারা। সি গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে যাওয়া এড়াতে হলে পোল্যান্ডকে হারানো ছাড়া উপায় নেই। এই গ্রুপের দ্বিতীয় দলটিকে শেষ ১৬তে ফ্রান্সের মোকাবেলা করতে হবে। চার বছর আগে এই ফ্রান্সের কাছে ৪৩ গোলে পরাজিত হয়ে শেষ ১৬ থেকে বিদায় নিতে হয়েছিল আর্জেন্টিনাকে। শেষ ১৩টি বিশ্বকাপের ১২টিতেই নক আউট পর্বে খেলা আর্জেন্টিনা ইউরোপীয়ান কোন দলের বিপক্ষে শেষ দুটি ম্যাচেই পরাজিত হয়েছে। দুটোই ছিল ২০১৮ বিশ্বকাপে। ক্রোয়েশিয়ার কাছে গ্রুপ পর্বে ৩০ গোলে পরাজয়ের পর শেষ ১৬’তে তারা ফ্রান্সের কাছে পরাজিত হয়।

এদিকে পোলিশ কোচ সিজিসল মিচিনিউইজ অপরিবর্তিত দল নিয়েই মাঠে নামার আশা করছেন। আক্রমণভাগে লেভানদোভস্কির সাথে যথারীতি থাকবেন আরকাদিয়াজ মিলিক। আর্জেন্টিনার লাইনআপ নিয়ে স্কালোনিকে আরো একবার ভাবতে হচ্ছে। বিশেষ করে রক্ষণভাগ ও মধ্যমাঠে পরিবর্তনের আভাষ রয়েছে। আক্রমণে যথারীতি লটারো মার্টিনেজ, এ্যাঞ্জেল ডি মারিয়া ও মেসিই থাকছেন। আরো একবার জুলিয়ান আলভারেজ ও পাওলো দিবালাকে বদলী বেঞ্চে থাকার সম্ভাবনাই বেশি।

পূর্ববর্তী নিবন্ধকাতারকে হারিয়ে শেষ ষোলোয় নেদারল্যান্ডস
পরবর্তী নিবন্ধমহাসড়কে ‘ভুলে পুলিশের গাড়িতে ডাকাত’