দুর্নীতি প্রতিরোধে সবাইকে শামিল হতে হবে

চট্টগ্রামে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্‌যাপন

| শুক্রবার , ১০ ডিসেম্বর, ২০২১ at ৬:৩৭ পূর্বাহ্ণ

সনাক-টিআইবি : আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে ‘দুর্নীতির বিরুদ্ধে এক সাথে: সবার অধিকার, সবার দায়িত্ব’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করছে সনাক-টিআইবি চট্টগ্রাম মহানগর, দুদক, জেলা প্রশাসন ও বিভাগীয় প্রশাসন চট্টগ্রাম। এই দিবসকে সামনে রেখে সনাক দুদক ও টিআইবির উদ্যোগে সকালে দিনের কর্মসূচির উদ্বোধন করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান, এনডিসি। দিনের বিশেষ বিশেষ কর্মসূচির মধ্যে ছিল দুর্নীতিবিরোধী র‌্যালি ও মানববন্ধন, দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন ও ইয়েস দলের উদ্যোগে দুর্নীতিবিরোধী লিফলেট ক্যাম্পেইন। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম মহানগর সনাক-টিআইবির সভাপতি ড. আনোয়ারা আলম। বক্তব্য রাখেন চট্টগ্রামের অতিরিক্ত ডিআইজি মো. ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ.স.ম জামসেদ খোন্দকার, অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহাঙ্গীর হোসেন। সভায় সভাপতিত্ব করেন দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. মাহমুদ হাসান। এছাড়া সরকারের বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধান, দুদক, সনাক-টিআইবি ও দুপ্রক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় প্রধান অতিথি সরকারের দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির কথা সবাইকে মনে করিয়ে দেন এবং দুর্নীতির বিরুদ্ধে সবাইকে এক হয়ে দুর্নীতি প্রতিরোধে সামিল হওয়ার আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি।
পটিয়া উপজেলা প্রশাসন : পটিয়া প্রতিনিধি জানান, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি বলেছেন, সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণ করতে হবে। এজন্য তৃণমূল থেকে দুর্নীতি সম্মিলিতভাবে প্রতিরোধে সকলকে কাজ করতে হবে। তাহলে সমাজ ও রাষ্ট্র এ ভয়ানক ব্যাধি থেকে পরিত্রাণ পাবে। তিনি গতকাল বৃহস্পতিবার পটিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে সচেতন নাগরিক কমিটি ও টিআইবির সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, পটিয়া থানার অফিসার ইনচার্জ রেজাউল করিম মজুমদার। বক্তব্য রাখেন অধ্যাপক অজিত মিত্র, পটিয়া সনাকের সাবেক সভাপতি এস.এম.এ.কে জাহাঙ্গীর, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আবুল খায়ের, আবদুর রাজ্জাক।
বাঁশখালীতে আলোচনা সভা : বাঁশখালী প্রতিনিধি জানান, গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা অফিসার্স ক্লাবে দুর্নীতিবিরোধী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘আপনার অধিকার, আপনার দায়িত্ব, দুর্নীতিকে না বলুন’ এ শ্লোগানকে সামনে রেখে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি লায়ন শেখর দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী। বিশেষ অতিথি ও আলোচনায় অংশ নেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়া, পুলিশ পরিদর্শক তদন্ত মো. আজিজুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মামুন, মাওলানা আকতার হোসেনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ রিয়াজুল করিমের সঞ্চালনায় সভায় বক্তারা বলেন, দুর্নীতি প্রতিরোধ করতে পরিবার থেকে জাগরণ শুরু করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদেরও ভূমিকা রাখতে হবে। নীতি নৈতিকতার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ করা যায়।
রাঙ্গুনিয়ায় মানববন্ধন ও র‌্যালি : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, ‘আপনার অধিকার, আমার দায়িত্ব : দুর্নীতিকে না বলুন’ এই শ্লোগানে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে মানববন্ধন, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা সদরের ইছাখালী এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নিয়েছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ও শিক্ষার্থীবৃন্দ। র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুস। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নির্মল কান্তি দাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুল মাবুদের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মুহাম্মদ হাসান, মো. সামশুদ্দিন, জিগারুল ইসলাম জিগার, মাসুদ নাসির, জগলুল হুদা, বাবলা তালুকদার প্রমুখ।
বান্দরবান জেলা প্রশাসন : বান্দরবান প্রতিনিধি জানান, গতকাল বৃহস্পতিবার সকালে ‘দুর্নীতিকে না বলুন’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবান জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের কর্মসূচি শুরু হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। সেখানে ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে মানববন্ধন কর্মসূচিতে বিভিন্ন শ্রেণী পেশার জনসাধারণ অংশগ্রহণ করে। পরে আন্তর্জাতিক দুনীতি বিরোধী দিবস উপলক্ষে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক মো. লুৎফুর রহমান।
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অংচমং মারমার সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন সিভিল সার্জন অংসুই প্রু, অতিরিক্ত জেলা প্রশাসক (সাবিক) মো. শেখ ছাদেক, অতিরিক্ত পুলিশ সুপার কুদ্দুছ ফরাজী, রতন কুমার দাশ, সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, বিট্রিশ কাউন্সিলের বান্দরবান ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মং শেনুক মারমাসহ প্রমুখ।
খাগড়াছড়িতে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস : খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়িতে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস ২০২১। খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠী মিলনায়তনের আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। সভাপতিত্ব করেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত। এছাড়া অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কেএম ইয়াছির আরাফাত, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মনিরুজ্জামান, দুদকের সহকারী পরিচালক জিএম আহসানুল কবীর ও সচেতন নাগরিক কমিটির সদস্য জহুরুল আলম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
আলোচনা সভায় প্রধান অতিথি প্রতাপ চন্দ্র বিশ্বাস সকলকে সচেতন ও দেশপ্রেমিক হবার আহ্বান জানিয়ে বলেন, ডিজিটাল বাংলাদেশ ও উন্নত বাংলাদেশ গড়তে হলে দুর্নীতিকে না বলতে হবে। তিনি দুর্নীতিমুক্ত সমাজ গড়ায় সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।
দুর্নীতি বিরোধী সংগ্রাম পরিষদ : দুর্নীতি বিরোধী সংগ্রাম পরিষদ চট্টগ্রাম মহানগর কর্তৃক গতকাল বৃহস্পতিবার নগরীর একটি রেস্টুরেন্টে আয়োজিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের অনুষ্ঠানে বক্তারা বলেছেন, দুর্নীতি সামাজিক মূল্যবোধ ধ্বংসের অন্যতম হাতিয়ার। রিয়াজুর রহমানের সঞ্চালনায় এবং আনোয়ার হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইঞ্জিনিয়ার মো. একরামুল খান, অধ্যাপক মোহাম্মদ নূরুল আলম খান, এডভোকেট মোহাম্মদ মিয়া ফারুক। বক্তারা আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যখন বিশ্ব দরবারে নেতৃত্ব দানের পর্যায়ে উপনীত হয়েছে ঠিক তখনই সরকারি এবং বেসরকারি দপ্তরগুলোতে কতিপয় ব্যক্তির ব্যাপক দুর্নীতির কারণে ম্লান হওয়ার উপক্রম হয়েছে। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিই সামাজিক ও রাষ্ট্রীয় ক্ষেত্রে ব্যাপকভাবে প্রয়োাগের মাধ্যমে দুর্নীতির লাগাম টেনে ধরতে পারলে তবেই বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন সার্থক ও বাস্তব রূপ লাভ করবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধইউসিবি তাকওয়া ইসলামিক ব্যাংকিং শাখার উদ্বোধন
পরবর্তী নিবন্ধদুদককে নিজের ঘরে অভিযান চালাতে বললেন রাষ্ট্রপতি