দুর্দান্ত জয়ে সিরিজ শুরু ইমার্জিং টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ৮ মার্চ, ২০২১ at ৮:৫৪ পূর্বাহ্ণ

আইরিশ ক্রিকেটার রুহান প্রিটোরিয়াসের হঠাৎ করোনা পজেটিভের খবরে এক রকম অনিশ্চিত হয়ে পড়েছিল বাংলাদেশ ইমার্জিং টিম এবং আয়ারল্যান্ড উলভস দলের মধ্যকার ওয়ানডে সিরিজ। তবে শেষ পর্যন্ত সব অনিশ্চয়তা কাটিয়ে আবার মাঠে ফিরেছে সিরিজটি। আর সিরিজের দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত এক জয় তুলে নিয়ে দারুন সুচনা করল স্বাগতিক ইমার্জিং টাইগাররা। প্রথম ম্যাচটি পরিত্যক্ত ঘোষনা করা হয়েছিল। শামীম পাটোয়ারির দুর্দান্ত ব্যাটিংয়ে ৪ উইকেট আর ২ বল হাতে রেখেই আয়ারল্যান্ড উলভসকে হারিয়েছে বাংলাদেশ ইমার্জিং দল। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।
টসে হেরে ব্যাট করতে নামা আয়ারল্যান্ড উলভসকে দারুন সূচনা এনে দেন করোনামুক্ত হয়ে মাঠে নামা রোহান প্রিটোরিয়াস এবং জেমস ম্যাককুলাম। ৮৮ রানের জুটি গড়ে জেমস ম্যাককুলাম ফিরেন ৪১ রান করে। এরপর স্টিফেন ডুহেনিকে নিয়ে আরো ৮৫ রানের জুটি গড়েন প্রিটোরিয়াস। ৩৭ রান করে ফিরেন ডুহিনি। তবে সেঞ্চুরির দিকে এগিয়ে যেতে থাকা প্রিটোরিয়াস ফিরেন ৯০ রান করে। ১২৫ বলে ৯টি চার এবং একটি ছক্কার সাহায্যে ৯০ রান করেন করোনা নেগেটিভ হওয়া প্রিটোরিয়াস। এরপর বাকিরা বড় ইনিংস খেলতে না পারলেও শেষ পর্যন্ত ২৬৩ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড উলভস। স্বাগতিকদের পক্ষে ২টি করে উইকেট নেন রাকিবুল হাসান এবং সুমন খান।
২৬৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার সাইফ এবং তানজিদ যোগ করেন ৪৪ রান। ১৭ রান করা তানজিদকে ফিরিয়ে সে জুটি ভাঙ্গেন সেই প্রিটোরিয়াস। মাহমুদুল হাসানের সাথে ৩৫ রানের বেশি যোগ করতে পারেননি অধিনায়ক সাইফ হাসান। ফিরেছেন ৩৬ রান করে। এরপর ইয়াসির আলি আর তৌহিদ হৃদয় বড় ইনিংস খেলতে না পারলেও দলকে কিছুটা হলেও এগিয়ে দিয়ে আসেন। দুজনেরই ব্যাট থেকে আসে ৩১ রান করে। মাহমুদুল হাসানও পারেননি ইনিংসটাকে সেঞ্চুরির দিকে নিয়ে যেতে। ফিরেছেন ৯৫ বলে ৬৬ রান করে। রান রেটের গতি যখন ক্রমশ বাড়ছিল তখন হাল ধরেন শামীম পাটোয়ারী। চাপের মুখে দাঁড়িয়ে দুর্দান্ত এক ইনিংস খেলেন ছয় নম্বরে নামা শামীম হোসেন পাটোয়ারি।
তার সাহসী ইনিংসের উপর ভর করে শেষ পর্যন্ত ২ বল হাতে রেখে জয় নিয়ে তবেই মাঠ ছাড়েন শামিম। ৩৯ বলে ৩টি চার আর ২টি ছক্কার সাহায্যে ৫৩ রানে অপরাজিত থাকেন শামিম। তাকে ভাল সহযোগিতা করেন ৯ বলে ১১ রান করা সুমন খান। ম্যাচ সেরা হয়েছেন শামিম পাটোয়ারি।

পূর্ববর্তী নিবন্ধসেই প্রিটোরিয়াস করলেন ৯০ রান
পরবর্তী নিবন্ধবাংলাদেশ দল শ্রীলংকা সফরে যাচ্ছে ১২ এপ্রিল