দুদিনে ৫০ ভাগের বেশি শিক্ষার্থীর আবেদন

একাদশে ভর্তি

আজাদী প্রতিবেদন | সোমবার , ১০ জানুয়ারি, ২০২২ at ৮:০০ পূর্বাহ্ণ

একাদশ শ্রেণীতে ভর্তিতে গত শনিবার থেকে অনলাইন আবেদন শুরু হয়েছে। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। শনিবার শুরুর পর গতকাল রোববার রাত ১০টা পর্যন্ত চট্টগ্রামের ৭৫ হাজারের বেশি শিক্ষার্থী কলেজ ভর্তিতে অনলাইনে আবেদন সম্পন্ন করেছে, যা চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার এসএসসি উত্তীর্ণ মোট শিক্ষার্থীর ৫০ ভাগের বেশি। চট্টগ্রামে এবার এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীর মোট সংখ্যা ১ লাখ ৪৪ হাজার ৫৫০ জন। হিসেবে প্রথম দুদিনেই এসএসসি উত্তীর্ণ অর্ধেকের বেশি শিক্ষার্থী কলেজ ভর্তির জন্য আবেদন করেছে চট্টগ্রামে।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, রোববার রাত ১০টা পর্যন্ত ৭৫ হাজার ৮০৮ জন আবেদনকারী কলেজের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন সম্পন্ন করেছে। আবেদনে এসব শিক্ষার্থীর কলেজ চয়েসের সংখ্যা চার লাখের বেশি (৪ লাখ ২৩ হাজার ৫০০)। ১৫ জানুয়ারি পর্যন্ত আবেদনের সুযোগ আছে। এ সময়ের মধ্যে এসএসসি উত্তীর্ণ সব শিক্ষার্থীই আবেদন করার সুযোগ পাবে। এদিকে, এবার কেবল অনলাইনেই (ওয়েবসাইটের মাধ্যমে) আবেদনের সুযোগ রয়েছে। একাদশে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (িি.িীরপষধংংধফসরংংরড়হ.মড়া.নফ)-এ আবেদন করতে হচ্ছে শিক্ষার্থীদের। অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। আবেদন ফি বাবদ ১৫০ টাকা দিতে হবে প্রতি শিক্ষার্থীকে। টেলিটক ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই ফি পরিশোধ করতে হবে।
নীতিমালা অনুযায়ী, ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। এসএসসির ফল পুনঃনিরীক্ষণে আবেদনকারী শিক্ষার্থীদেরও এই সময়ে আবেদন করতে হবে। কেবল পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা নতুন করে আবেদনের সুযোগ পাবে ২২ ও ২৩ জানুয়ারি। আর প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে। ভর্তি প্রক্রিয়া শেষে ২ মার্চ থেকে একাদশে ক্লাস শুরু হবে।
আবেদনের সময় ও সিডিউল সংক্রান্ত যাবতীয় তথ্য, নির্দেশিকা ও ফি প্রদানের পদ্ধতি ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (িি.িীরপষধংংধফসরংংরড়হ.মড়া.নফ) এর বাম পাশে পাওয়া যাবে।

পূর্ববর্তী নিবন্ধবড় জনসমাগম এড়িয়ে চলুন
পরবর্তী নিবন্ধটোকাইয়ের পাথরে রক্তাক্ত চবি শিক্ষার্থী