দুই বছর পর আবার ভারতীয় ট্রানজিটের কন্টেনার নিয়ে জাহাজ আসছে চট্টগ্রামে

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৯ আগস্ট, ২০২২ at ১০:৪১ পূর্বাহ্ণ

দুই বছরেরও বেশি সময় পর ভারতীয় ট্রানজিটের কন্টেনার বোঝাই পণ্য নিয়ে আবারো জাহাজ আসছে চট্টগ্রাম বন্দরে। এখান থেকে সড়কপথে পণ্য যাবে সেভেন সিস্টারখ্যাত ভারতীয় সাতটি প্রদেশে। প্রথম দফার পরীক্ষামূলক কর্মকাণ্ডের পর দ্বিতীয় দফায় আবারো ট্রায়াল ভিত্তিতে একটি কন্টেনার চট্টগ্রামে আসছে। কলকাতা থেকে আগামীকাল (মঙ্গলবার) কন্টেনারটি চট্টগ্রামে পৌঁছার কথা রয়েছে।
সূত্র জানিয়েছে, চট্টগ্রাম বন্দর এবং বাংলাদেশের মহাসড়ক ব্যবহার করে ভারত থেকে সেদেশের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য পরিবহনের প্রথম চালানটি এসেছিল ২০২০ সালের জুলাই মাসে। ওই সময় ভারতীয় পণ্যবোঝাই চারটি কন্টেনার নিয়ে বাংলাদেশি জাহাজ ‘এমভি সেঁজুতি’ চট্টগ্রাম বন্দরে এসেছিল। পরবর্তীতে এখান থেকে কন্টেনার দুইটি খালাস করে ট্রানজিটের আওতায় সড়কপথে আখাউড়া সীমান্ত হয়ে ভারতের ত্রিপুরা ও আসাম রাজ্যে পাঠানো হয়। ট্রানজিটের আওয়তায় ভারতের এক অংশ থেকে অন্য অংশে পণ্য পরিবহনের পরীক্ষামূলক বা ট্রায়াল রান ছিল সেটি। ওই চারটি কন্টেনারে লোহা ও গমসহ মোট ১০০ টনের মতো পণ্য ছিল। ট্রায়াল রানের পর দীর্ঘদিন আর কোনো সাড়াশব্দ ছিল না ট্রানজিটের। সম্প্রতি মোংলা বন্দরের মাধ্যমে একটি কন্টেনার পরিবহন করা হয়।
কলকাতার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর থেকে ইতোমধ্যে কন্টেনারটি চট্টগ্রামের পথে জাহাজীকরণ করা হয়েছে। ম্যাঙ্গোলাইন শিপিংর এমভি সেঁজুতি নামের জাহাজটি কাল চট্টগ্রাম বন্দরে পৌঁছালে নিউমুরিং কন্টেনার টার্মিনালের ১ নম্বর জেটিতে সেটি খালাস করা হবে। এরপর সড়কপথে চালানটি আখাউড়া সীমান্ত দিয়ে ভারতে পাঠানো হবে বলে সূত্র জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ এগিয়ে যাওয়ার পেছনে প্রাইভেট সেক্টরের অবদান রয়েছে
পরবর্তী নিবন্ধপদ্মা মেঘনা সাংগু হালদাকে দেখা যাবে আজ থেকে