দুই বছরের প্রাক-প্রাথমিক চট্টগ্রামের ৯৭ স্কুলে

পাইলটিং চালু হচ্ছে নতুন বছরে, চার বছরেই ভর্তি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৩০ ডিসেম্বর, ২০২২ at ৪:০৪ পূর্বাহ্ণ

প্রাথমিক স্তরে দুই বছর মেয়াদী প্রাকপ্রাথমিক শিক্ষা বাস্তবায়নের অংশ হিসেবে মহানগরসহ চট্টগ্রাম জেলার ৯৭টি স্কুলে পাইলটিং কার্যক্রম শুরু হচ্ছে। জেলার ২ হাজার ২৬৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্য থেকে এসব স্কুল বেছে নেয়া হয়েছে। বাছাইকৃত এসব স্কুলে নতুন বছরের (২০২৩ সালের) শুরু থেকেই পাইলটিং এ কার্যক্রম চালু হচ্ছে। এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রামের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম আজাদীকে বলেন, প্রতি ক্লাস্টার থেকে একটি করে স্কুলকে পাইলটিংয়ের আওতায় আনার জন্য নির্দেশনা রয়েছে। নির্দেশনা অনুসারে জেলার ৯৭টি ক্লাস্টার থেকে ৯৭টি স্কুল নির্ধারণ করা হয়েছে। ছাত্রশিক্ষক অনুপাত, অতিরিক্ত ক্লাসরুম ও পর্যাপ্ত শিক্ষক থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে এসব স্কুল নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ বিদ্যমান ক্লাসের সাথে অতিরিক্ত আরো একটি ক্লাস পরিচালনায় সমস্যা হবে না, এমন স্কুলগুলোকে পাইলটিংয়ের আওতায় আনা হচ্ছে। নির্ধারিত স্কুলগুলোতে নতুন বছর (২০২৩ সাল) থেকেই চার বছর পূর্ণ হওয়া শিশুরা প্রাকপ্রাথমিকে ভর্তি হতে পারবে বলেও জানান জেলা শিক্ষা কর্মকর্তা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রাক্‌প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য নতুন কারিকুলাম তৈরি করা হয়েছে। কারিকুলামে শিক্ষার্থীদের খেলার ছলে শেখার বিষয়টিতে জোর দেয়া হয়েছে। আর এক্ষেত্রে শিক্ষকদেরও প্রশিক্ষণের আওতায় আনা হবে। এদিকে, স্কুলের তালিকা চূড়ান্ত করণের কাজ শেষ হলেও এ কার্যক্রম পরিচালনায় শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করতে পারেনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। যদিও খুব সহসা শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম শুরুর কথা জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শহীদুল ইসলাম। তিনি বলেন, আমরা শিক্ষা প্রতিষ্ঠান চূড়ান্ত করেছি। তবে শিক্ষকদের প্রশিক্ষণসহ অন্যান্য কার্যক্রম বাকি রয়ে গেছে। খুব অল্প সময়ের মধ্যেই এসব কার্যক্রম সম্পন্ন করা হবে বলেও জানান জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

উল্লেখ্য, সারাদেশে প্রাথমিক স্তরের ৩ হাজার ২১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৩ সাল থেকে পরীক্ষামূলকভাবে দুই বছর মেয়াদী প্রাকপ্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু হচ্ছে। ২০২৪ সালে প্রাথমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম চালুর পরিকল্পনা রয়েছে। বর্তমানে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঁচ বছরের বেশি বয়সী শিশুরা এক বছর মেয়াদি প্রাকপ্রাথমিক স্তরে পড়াশোনা করে প্রথম শ্রেণিতে যায়। তবে দুই বছরের প্রাকপ্রাথমিক শিক্ষাক্রমের আওতায় এখন শিশুর বয়স চার বছর পূর্ণ হলেই শিক্ষাপ্রতিষ্ঠানে যাবে এবং ছয় বছর বয়স পর্যন্ত প্রাক্‌প্রাথমিক স্তরে পড়বে। এই দুই বছর প্রাকপ্রাথমিক ১ এবং দ্বিতীয় বছর প্রাকপ্রাথমিক ২ নামে পরিচিত হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছেদুই বছর মেয়াদী প্রাকপ্রাথমিকের পাইলটিং কার্যক্রম চালু হতে যাওয়া চট্টগ্রাম জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে মহানগরের বন্দর ও পাঁচলাইশ থানায় একটি করে, চান্দগাঁও, ডবলমুরিং ও কোতোয়ালী থানায় ২টি করে, মীরসরাইয়ে ৯টি, ফটিকছড়ি, রাউজান ও পটিয়ায় ৮টি করে, রাঙ্গুনিয়া, বাঁশখালী ও সন্দ্বীপে ৭টি করে, সাতকানিয়ায় ৬টি, বোয়ালখালী ও হাটহাজারীতে ৫টি করে, আনোয়ারা, লোহাগাড়া ও সীতাকুণ্ডে ৪টি করে, চন্দনাইশে ৩টি এবং কর্ণফুলী উপজেলায় ২টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

প্রসঙ্গত, নতুন শিক্ষাক্রমে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষাব্যবস্থায় বড় ধরনের সংস্কার আনছে সরকার। নতুন শিক্ষাক্রমে প্রাকপ্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত পাবলিক পরীক্ষার সংখ্যা কমানো হয়েছে। পঞ্চম ও অষ্টম শ্রেণির দুটি পাবলিক পরীক্ষা এরই মধ্যে বাতিল করা হয়েছে। তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষাও থাকছে না। নতুন শিক্ষাক্রমে জোর দেয়া হয়েছে ধারাবাহিক মূল্যায়নে (শিখনকালীন)। অর্থাৎ সারা বছর ধরে চলা বিভিন্ন রকমের শিখন কার্যক্রমের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন হবে।

পূর্ববর্তী নিবন্ধসিটি গেটে ৪৮ হাইড্রোলিক হর্ন জব্দ, জরিমানা
পরবর্তী নিবন্ধচোরাচালানের পশুর কারণে ক্ষতিগ্রস্ত দেশীয় খামারিরা