দুইশ’ মেগাপিক্সেলের ফোন ক্যামেরা

| সোমবার , ৬ সেপ্টেম্বর, ২০২১ at ১১:০৫ পূর্বাহ্ণ

সমপ্রতি দুইশ’ মেগাপিক্সেল সক্ষমতার নতুন ইমেজ সেন্সর ‘আইএসওসেল এইচপি১’ আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। পাশাপাশি জানিয়েছে নিজেদের আসন্ন ‘আইএসওসেল জিএন৫’ ইমেজ সেন্সর সম্পর্কেও। ‘আইএসওসেল জিএন৫’ হবে স্যামসাংয়ের প্রথম সব দিকে ফোকাস করার প্রযুক্তি ‘ডুয়াল পিক্সেল প্রো’ ইমেজ সেন্সর। খবর বিডিনিউজের।
এ বিষয়ে স্যামসাং ইলেকট্রনিক্সের সেন্সর ব্যবসা বিভাগের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ডাকহিউন চ্যাঙ বলেছেন, “আইএসওসেল এইচপি১ এর মাধ্যমে আমরা প্রতিবন্ধকতা ভেঙেছি এবং আইএসওসেল জিএন৫ আল্ট্রফাস্ট অটোফোকাস নিয়ে আসছে, স্যামসাং পরবর্তী প্রজন্মের মোবাইল ইমেজিং প্রযুক্তিতে নেতৃত্ব দেওয়া অব্যাহত রাখবে।
স্যামসাং নিউজরুমের তথ্য অনুসারে, আইএসওসেল এইচপি১ -এ শিল্পের প্রথম মোবাইল ইমেজ সেন্সর হবে যা দুইশ’ মেগাপিক্সেল সমর্থন করবে। এটি তৈরি করা হয়েছে ০.৬৪ মাইক্রোমিটার-আকারের পিক্সেলের ভিত্তিতে এবং হ্যান্ডহেল্ড ডিভাইসে ‘আল্ট্রা-হাই রেজুলিউশন’ আনার লক্ষ্য থেকে। ‘মাইক্রোমিটার’ বা μস মানে এক মিলিমিটারের এক হাজার ভাগের এক ভাগের সমান।
অল্প আলোতে ছবি তোলার সুযোগ করে দেওয়ার জন্য আইএসওসেল এইচপি১ ুএ নতুন ‘ক্যামিলিওনসেল’ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। মূলত এটি এমন একটি পিক্সেল একত্রীকরণ প্রযুক্তি যা পরিবেশভেদে দুই বাই দুই বা চার বাই চার পিক্সেল নকশা ব্যবহার করে থাকে।
অল্প আলোর পরিবেশে ১২.৫ মেগাপিক্সেলের এক ইমেজ সেন্সরে রূপান্তরিত হয়ে যাবে নতুন এইচপি১। এ ছাড়াও ৩০ ফ্রেম প্রতি সেকেন্ডে ৮কে রেজুলিউশনে ভিডিও ধারণ করতে পারবে এইচপি১। এদিকে, আইএসওসেল শিল্পের এক মাইক্রোমিটার ইমেজ সেন্সর যার ভেতরে ‘ডুয়াল পিক্সেল প্রো’ ব্যবহার করা হয়েছে।
ডুয়াল পিক্সেল প্রো মূলত সবদিকে অটোফোকাস করতে পারবে এমন এক প্রযুক্তি। এটি অটোফোকস সক্ষমতাকে যথেষ্ট বৃদ্ধি করে দেয়। এ প্রযুক্তি শিল্পের দুটি ক্ষুদ্রতম ফটোডায়োড এক মাইক্রোমিটার পিক্সেলের ভেতরে স্থাপন করেছে যা সব দিকেই সমান্তরাল বা লম্বালম্বিভাবে পরিবর্তনশীল প্যাটার্ন ধরতে সক্ষম।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৯৫.১৯ কোটি টাকা
পরবর্তী নিবন্ধসাতকানিয়ায় আন্তঃ আমিলাইষ ইউনিয়ন ফুটবল টুর্নামেন্ট শুরু