দলীয় নেতৃত্ব ছাড়লেন বরিস

নতুন নেতা না আসা পর্যন্ত থাকছেন প্রধানমন্ত্রী

| বৃহস্পতিবার , ৭ জুলাই, ২০২২ at ৬:১২ অপরাহ্ণ

দলের ভেতরে বিদ্রোহ, একের পর এক মন্ত্রী ও আইনপ্রণেতার পদত্যাগের মধ্যে অনিবার্য পরিণতি মেনে নিয়ে শেষ পর্যন্ত দলীয় নেতৃত্ব থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, আজ বৃহস্পতিবার(৭ জুলাই) ১০নং ডাউনিং স্ট্রিটের বাইরে জনসন তার পদত্যাগের ভাষণে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন।

তবে বলেছেন, কনজারভেটিভরা নতুন নেতা ঠিক করার আগ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যাবেন। কাজ চালিয়ে যাওয়ার জন্য তিনি নতুন একটি মন্ত্রিসভা নিয়োগ দিচ্ছেন বলে জানিয়েছে বিবিসি।

আর নতুন প্রধানমন্ত্রী বাছাইয়ের প্রসঙ্গে জনসন বলেছেন, “এ সিদ্ধান্ত নেওয়ার ভার এখন স্পস্টতই কনজারভেটিভ এমপিদের ইচ্ছার ওপর নির্ভর করছে।”

এই নতুন নেতা বেছে নেওয়ার প্রক্রিয়া এখনই শুরু হওয়া উচিত এবং এর সময়সীমা আগামী সপ্তাহে ঘোষণা করা হবে বলে জানান জনসন।

তিনি বলেন, “রাজনীতিতে আদৌ কেউই অপরিহার্য নয়। আমাদের চমৎকার ব্যবস্থায় আরেকজন নেতা তৈরি হয়ে যাবেন।”

নতুন নেতাকে যতটা সম্ভব সমর্থন করার আশ্বাস দেন তিনি।

জনসন এই বিবৃতি দেওয়ার সময় তার পদত্যাগের ঐতিহাসিক ঘোষণা শুনতে ডাউনিং স্ট্রিটের বাইরে সমবেত হয় জনতা।

ভাষণে জনসন তাকে প্রধানমন্ত্রিত্বের বিপুল সম্মানে ভূষিত করার জন্য ব্রিটিশ জনগণকে ধন্যবাদ দিয়েছেন এবং বলেন, এখন থেকে নতুন নেতা ক্ষমতায় আসীন হওয়ার আগ পর্যন্ত জনগণের সেবা করে যাবেন তিনি।

তবে কনজারভেটিভ পার্টির আরও বেশিসংখ্যক এমপি এখন বলছেন, নতুন একজন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া পর্যন্তও অপেক্ষা করে না থেকে জনসনের এখনই বিদায় নেওয়া উচিত।

বিরোধীদল লেবার পার্টি বলছে, জনসন প্রধানমন্ত্রী হিসাবে থেকে যেতে পারেন না। থাকলে তারা পার্লামেন্টে তার বিরুদ্ধে অনাস্থা ভোট আনতে চেষ্টা করবেন।

আগামী অক্টোবরে দলীয় সম্মেলনে দায়িত্ব নেওয়া নতুন নেতারই প্রধানমন্ত্রী পদে জনসনের স্থলাভিষিক্ত হওয়ার কথা রয়েছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স লিখেছে, দলে বিদ্রোহীদের পাশাপাশি নতুন নিয়োগ পাওয়া মন্ত্রীরাও জনসনকে ছেড়ে যাওয়ার ইঙ্গিত দিলে তার সরকার অনেকটাই অকার্যকর হয়ে পড়ে। এ পরিস্থিতিতে পদত্যাগ ছাড়া অন্য কোনো পথ জনসনের জন্য খোলা ছিল না।

পূর্ববর্তী নিবন্ধসরে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন
পরবর্তী নিবন্ধসারাদেশে আলোকসজ্জা নিষিদ্ধ