দলগত পারফরম্যান্সেই সাফল্য বললেন সাকিব

স্পোর্টস ডেস্ক | মঙ্গলবার , ২৮ মার্চ, ২০২৩ at ১০:৩২ পূর্বাহ্ণ

ইংল্যান্ডের বিপক্ষে টিটোয়েন্টি সিরিজ থেকেই বাংলাদেশ এই ফরম্যাটে অন্য রকম ক্রিকেট খেলছে। বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করেছে সাকিব আল হাসানের দল। এরপর ওই মোমেন্টাম ধরে রেখেছে আয়ারল্যান্ডের বিপক্ষে টিটোয়েন্টি সিরিজেও। প্রথম ম্যাচে আইরিশদের ডিএলএস মেথডে ২২ রানে হারিয়েছে বাংলাদেশ। বোলাররা দারুণ পারফরম্যান্স করে আটকে রেখেছে আইরিশদের। এর আগে ব্যাটিংয়ে ছিল আক্রমণাত্মক মনোভাব। রনি তালুকদার ও লিটন দাস পাওয়ার প্লেতে তোলেন ৮১ রান। যেটি এই ফরম্যাটে দেশের সর্বোচ্চ। আইরিশরা ইনিংসের প্রথম দুই ওভারে নেয় ৩২ রান। তৃতীয় ওভারে হাসান মাহমুদ দারুণ বোলিংয়ে পাঁচ রান দিয়ে নেন এক উইকেট। এরপর তাসকিন আহমেদ ৪ ওভারে ১৬ রান দিয়ে উইকেট নেন চারটি। ম্যাচ শেষে এমন সম্মিলিত পারফরম্যান্সের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন অধিনায়ক সাকিব। তিনি বলেছেন, ‘আমরা এটাই চাই। এক বা দুজনের সবসময় অবদান রাখা কঠিনএরকম অলরাউন্ড পারফরম্যান্সই দরকার। তারা (লিটনরনি) গতিটা ঠিক করে দিয়েছে যেভাবে ইনিংস উদ্বোধন করেছে, আক্রমণাত্মক ক্রিকেটও খেলেছে। গত চার ম্যাচ ধরে এটিই করে আসছি আমরা।’ ‘নতুন ছেলেরা এসে প্যানিক হয়নি। তারা এসে পারফর্ম করতে চেয়েছে। যেভাবে বোলাররা বল করেছে, দুর্দান্ত।

আমাদের আরও কয়েকজন আছে যারা আমাদের এই পেসারদের দারুণ পারফরম্যান্সের কারণে সুযোগ পাচ্ছে না।’ টস হেরে ব্যাটিং পেয়ে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বলেন, ‘উইকেট দেখে বুঝতে পারছি না এখানে ভালো স্কোর কর্তৃক যত বেশি সম্ভব রান করতে হবে।’ খেলা শুরুর পরপরই লিটন কুমার দাস ও রনি তালুকদার বুঝিয়ে দেন উইকেট আসলে কেমন। ম্যাচ শেষে পুরস্কার বিতরণীতে সাকিব বললেন, এই জুটিই দলকে এগিয়ে নিয়েছে জয়ের পথে। ‘আমরা নিশ্চিত ছিলাম না উইকেটের আচরণ কেমন হবে। তবে যেভাবে দুই ওপেনার খেলেছে, শুরু থেকেই তারা ছিল দারুণ ইতিবাচক, ইন্টেন্ট ছিল ভালো এবং ঠিক এমন কিছুই আমাদের প্রয়োজন ছিল। এই জুটিই আমাদের জন্য ম্যাচের ভিত গড়ে দিয়েছে।’ সাকিব পেসারদের প্রসংগে বলেন,‘ওরা যেভাবে বোলিং করছে, তা দুর্দান্ত। আরও কয়েকজন পেসার আছে আমাদের, যারা সুযোগ পাচ্ছে না।

আমি নিশ্চিত, তারা যখন সুযোগ পাবে, একইভাবে নিজেদের মেলে ধরবে।’ গত টিটোয়েন্টি বিশ্বকাপের পর সবশেষ ইংল্যান্ড সিরিজ থেকে বাংলাদেশের টিটোয়েন্টি দলে পরিবর্তন আনা হয় বেশ। মানসিকতা ও ধরনেও পড়ছে বদলের ছাপ। এতে এই সংস্করণে নতুন কিছুর আভাস দেখছেন দেশের ক্রিকেটের পুরনো সৈনিক সাকিবও। ‘যে ছেলেরা এসেছে দলে, ভয়ের কোনো কিছু তাদের মধ্যে দেখা যায়নি। তারা অস্থির হয়নি, কোনো পরিস্থিতিতেই তারা অতি দুর্ভাবনায় পড়েনি। তারা ক্রিকেট খেলছে, উপভোগ করছে, এতেই ভালো ফল মিলছে।’

পূর্ববর্তী নিবন্ধরাফি স্মৃতি ক্রিকেটে জেডিসি একাডেমি এবং নাসিরাবাদ স্পোর্টিং ক্লাবের জয়
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৭.১৯ কোটি টাকা