দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ত্বরান্বিত হবে : মেয়র

আন্তঃনগর নন্দিত অনুসন্ধান ও অভিজ্ঞতা বিনিময় সভা

| মঙ্গলবার , ১৪ জুন, ২০২২ at ৭:৫৬ পূর্বাহ্ণ

 

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন করা না গেলে যত উন্নয়ন হোক না কেন এসব উন্নয়ন দৃশ্যমান হবে না। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের অনেক এলাকা এবং বিশ্বের অন্যান্য দেশেও চট্টগ্রাম সিটি কর্পোরেশন যে প্রকল্প বাস্তবায়ন করছে তা মডেল হিসেবে ব্যবহার করে। ইতিমধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও কঙবাজার পৌরসভা জলবায়ু সহনশীল অবকাঠামো তৈরি করা হযয়েছে যা ব্রিটিশ সরকারের সহযোগিতায় সম্পন্ন হয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের শহরে দরিদ্র জনগোষ্ঠীর জীবনযাত্রার টেকসই উন্নয়নে ইউএনডিপি প্রকল্পের মাধ্যমে যে সহায়তা করছে তা অভিনন্দনযোগ্য। চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার বিজয়নগরে দরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে কার্যকর ও অন্তর্ভুক্তিমূলক বিনিযয়োগের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর জন্য প্রায় ২৮ শতক ভূমি তাদেরকে পুনর্বাসনের জন্য প্রদান করেছে। তিনি আরো বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ইউএনডিপির মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বল্প মূল্যে ফ্ল্যাট নির্মাণের কার্যক্রমও হাতে নিয়েছে। এ কার্যক্রম সফল হলে দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন তরান্বিত হবে আশাবাদ ব্যক্ত করেন। তিনি গতকাল সোমবার বিকেলে কক্সবাজার পৌরসভার উদ্যোগে আন্তঃনগর নন্দিত অনুসন্ধান ও অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন সিটি মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র শাহানা আক্তার পারভীন, কাউন্সিলর আকতার কামাল আজাদ, মোহাম্মদ হানিফ, আব্দুল্লাহআলনোমান ইউএনডিপি ম্যানেজার সরোয়ার হোসেন খান প্রমুখ।

ইউএনডিপি কক্সবাজার পৌরসভা কাউন্সিলর আখতার হোসেন খান বলেন, পর্যটন নগরী কঙবাজারে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দ সফর করে কাজের অভিজ্ঞতা সঞ্চয় করেছেন। আমরাও চট্টগ্রামে এসে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কতৃর্ক দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যে প্রকল্পগুলো বাস্তবায়ন করেছে তা অবলোকন করে নিজেদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে সমর্থ হয়েছি এবং আগামীতে এ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আরো উন্নততর কাজ করার সুযোগ সৃষ্টি হবে বলে প্রত্যাশা করছি। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধপরিস্থিতি থমথমে, নয় জনের বিরুদ্ধে মামলা, আটক ৩
পরবর্তী নিবন্ধএবার তুরস্কের শিল্পীর কণ্ঠে ইমরানের গান