দক্ষ জনসম্পদ অর্থনৈতিক উন্নয়নের প্রধান হাতিয়ার

বিশ্ব জনসংখ্যা দিবসের সভায় বিভাগীয় পরিচালক

| শুক্রবার , ২২ জুলাই, ২০২২ at ৬:৪১ পূর্বাহ্ণ

পরিবার পরিকল্পনা কার্যালয়ের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও সরকারের যুগ্ম-সচিব মো. হাবিবুর রহমান বলেছেন, একটি দেশের মূল অবকাঠামো হচ্ছে জনসংখ্যা। জনসংখ্যা কখনোই সমস্যা নয়, এটি হলো সম্পদ। মূলধন ও প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার নির্ভর করে দক্ষ জনসম্পদের উপর। তাই দক্ষ জনসম্পদ অর্থনৈতিক উন্নয়নের অন্যতম প্রধান ও অপরিহার্য শর্ত। অতিরিক্ত জনসংখ্যার দক্ষতা বাড়াতে গেলে অনেক সময় সম্পদেরও প্রয়োজন হয়।

কিন্তু অসচেতনতার কারণে বিশ্বের কিছু কিছু দেশের ন্যায় বাংলাদেশেও জনসংখ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে, অথচ সম্পদ বাড়ছে না। সঠিকভাবে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের মাধ্যমে দুয়ের অধিক সন্তান না নিলে জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। জনসংখ্যা কম হলে সীমিত সম্পদ দিয়েও তাদের দক্ষ করে তোলা সম্ভব হবে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নগরীর আগ্রাবাদস্থ চট্টগ্রাম বিভাগীয় ও জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় আয়োজিত বিশ্ব জনসংখ্যা দিবসের আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘৮০০ কোটির পৃথিবী : সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি’। আলোচনা সভার পূর্বে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। ১১ জুলাই ‘বিশ্ব জনসংখ্যা দিবস’ হলেও পবিত্র ঈদুল আযহার ছুটির কারণে ঐ তারিখে এ দিবসটি পালন করা হয়নি। অনুষ্ঠানে বিশ্ব জনসংখ্যা দিবস-২০২২ উপলক্ষে বিভাগীয় ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

পরিবার পরিকল্পনা চট্টগ্রামের উপ-পরিচালক সুব্রত কুমার চৌধুরীর সভাপতিত্বে ও কর্ণেলহাটস্থ মা-শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. সোমা চৌধুরীর সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা সিভিল সার্জন কার্যালয়ের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান, রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, মহেশখালী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিনু আরা ছৈয়দ, রাউজানের হলদিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফিকুল ইসলাম চৌধুরী ও পশ্চিম গুজরা ইউপি চেয়ারম্যান লায়ন সাহাবউদ্দিন আরিফ। পরিবার পরিকল্পনা বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তা, এফপিএবি ও মমতাসহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ‘ইউনিলিভার ফিউচার লিডারস লিগ’ জিতেছে টিম বাংলাদেশ
পরবর্তী নিবন্ধপৌনঃপুনিক