দক্ষিণ কোরিয়ার বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

অসীম বিকাশ বড়ুয়া, সিউল (দক্ষিণ কোরিয়া) থেকে | শুক্রবার , ১৮ ডিসেম্বর, ২০২০ at ৯:০২ অপরাহ্ণ

করোনা স্বাস্থ্যবিধি মেনে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মহান বিজয় দিবস ২০২০ উদযাপন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা উত্তোলন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ভিডিও মেসেজ, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ দোয়া ও মোনাজাত, আলোচনা সভা ও ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন করা হয়।
এছাড়াও দূতাবাসের ফেসবুক পেজে মোরশেদুল ইসলাম পরিচালিত মুক্তিযুদ্ধের উপর নির্মিত শিশুতোষ চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’ শোডাউন করা হয় এবং দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশীদের প্রতি বিজয় দিবসের শুভেচ্ছা জ্ঞাপন করা হয়।
দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম বুধবার সকালে জাতীয় সঙ্গীত সহকারে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন।
এতে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এ সময় মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার শান্তি, বাংলাদেশের সর্বাঙ্গীন মঙ্গল ও উন্নতি কামনা করা হয়।
অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশত বার্ষিকী এবং মহান বিজয় দিবস উপলক্ষে দক্ষিণ কোরিয়ায় ভূতপূর্ব রাষ্ট্রদূতগণ ও দক্ষিণ কোরিয়ার বিভিন্ন শহরে নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসালদের শুভেচ্ছামূলক ভিডিও বার্তাও প্রদর্শন করা হয়।
পরে বাংলাদেশ দূতাবাসের কনফারেন্স রুমে বিজয় দিবসের তাৎপর্য উল্লেখ করে এক বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জাতির পিতা, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং ২ লক্ষ বীরাঙ্গনার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রদূত আবিদা ইসলাম আগত অতিথিদের উদ্দেশে স্বাগত বক্তব্য প্রদান করেন।
আলোচনা অনুষ্ঠানের পরে কবিতা আবৃত্তি, নৃত্য ও দেশাত্মবোধক গানের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করে স্বদেশীয় সুস্বাদু খাবার পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধবিজয় দিবসে প্যারেড ফিল্ড ইভিনিং ওয়াকার্স এসোসিয়েশনের পুস্পমাল্য অর্পণ
পরবর্তী নিবন্ধবিয়ের প্রলোভনে পটিয়া থেকে নেয়া কিশোরী টেকনাফে উদ্ধার