তালেবানের বিরুদ্ধে হাজারা জনগোষ্ঠীর ১৩ সদস্যকে হত্যার অভিযোগ

| বৃহস্পতিবার , ৭ অক্টোবর, ২০২১ at ৫:৫২ পূর্বাহ্ণ

আফগানিস্তানের ক্ষমতা দখলে নেওয়া তালেবান দেশটির হাজারা জনগোষ্ঠীর ১৩ সদস্যকে হত্যা করেছে বলে অভিযোগ করেছে খ্যাতনামা একটি মানবাধিকার সংগঠন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, তারা আগস্টে দেকুন্দি প্রদেশে হওয়া এ হত্যাযজ্ঞের প্রমাণও পেয়েছে। নিহতদের মধ্যে আগের সরকারের ৯ সৈন্য তালেবান বাহিনীর কাছে আত্মসমর্পণ করলেও তালেবান যোদ্ধারা তাদের হত্যা করে। এই হত্যাকাণ্ড যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হতে পারে, বলছে অ্যামনেস্টি। তালেবান এ অভিযোগ অস্বীকার করে বিবিসিকে বলেছে, অ্যামনেস্টির প্রতিবেদন ঘটনার কেবল ‘একটি দিক’ দেখাচ্ছে। খবর বিডিনিউজের।
হাজারা আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম জনগোষ্ঠী। তারা মূলত শিয়া মুসলিম। সুন্নি সংখ্যাগুরু আফগানিস্তান এবং পাকিস্তানে তারা দীর্ঘদিন ধরেই বৈষম্য ও নিপীড়নের শিকার। আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এ নিয়ে দ্বিতীয়বার তালেবান যোদ্ধাদের বিরুদ্ধে হাজারা জনগোষ্ঠীর সদস্যদের হত্যার অভিযোগ উঠল।
দেকুন্দি প্রদেশে যে ১৩ জনকে হত্যা করা হয়েছে, তাদের মধ্যে ১৭ বছর বয়সী এক কিশোরীসহ দুই নিরীহ বেসামরিকও আছে। তালেবান যোদ্ধারা আগের সরকারের সৈন্যদের পরিবারের সদস্যদের লক্ষ্য করে গুলি চালালে ওই কিশোরী গুলিবিদ্ধ হয় বলে জানিয়েছে অ্যামনেস্টি। মঙ্গলবার তারা এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

পূর্ববর্তী নিবন্ধসাবমেরিন বিতর্ক ম্যাক্রোঁ-ব্লিংকেন বৈঠক
পরবর্তী নিবন্ধফেসবুক শিশুদের ক্ষতি করছে দুর্বল করছে গণতন্ত্র