তানজিদ তামিমের অনুপ্রেরণা তামিম ইকবাল

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১৮ আগস্ট, ২০২৩ at ৯:৫৪ পূর্বাহ্ণ

দুজনের নাম তামিম। একজনের ডাক নাম তামিম আরেকজনের আসল নাম তামিম। একজন তানজিদ হাসান তামিম আর অন্যজন তামিম ইকবাল। তানজিদ তামিমকে হয়তো অনেকেই চিনেনা। কিন্তু তামিম ইকবালকে বোধহয় পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। এশিয়া কাপে যদি তামিম ইকবাল খেলতেন তা্‌হলে হয়তো দুই ওপেনারই হতেন তামিম্‌ কারণ এই দুজনের মধ্যে বেশ কিছু মিল রয়েছে। দুজনের নাম তামিম। দুজনই ওপেনিং ব্যাটার। দুজনই বাঁহাতি ব্যাটার। দুজনই বেশ আগ্রাসি ব্যাটার। তাইতো তামিম ইকবালকে আইডল মানেন তানজিদ তামিম। আর তানজিদের প্রথমবার জাতীয় দলে আসার পথ প্রশস্ত হয়েছে তামিম ইকবালের ইনজুরির কারনে। তাই স্বাভাবিকভাবেই তরুণ এই ওপেনারের ওপর থাকছে তামিমের অভাব পূরণের প্রত্যাশা। তবে এটিকে চাপ হিসেবে না নিয়ে বরং অনুপ্রেরণাই খুঁজে নিচ্ছেন তামিমকে আদর্শ মেনে বেড়ে ওঠা তানজিদ।

এশিয়া কাপের দলে তানজিদ ছাড়া ওপেনার আছেন আর লিটন দাস, মোহাম্মদ নাঈম শেখ। দলের প্রথম পছন্দ হওয়ার কথা লিটন। তার সঙ্গী কে হবেন, সেটি নিয়েই এখন আলোচনা। সবশেষ সিরিজে নাঈমের ছন্দহীন ব্যাটিংয়ের কারণে তানজিদের অভিষেকের সম্ভাবনা আছে বেশ ভালোভাবেই। তবে সেসব নিয়ে ভেবে নিজের ওপর চাপ নিতে চান না তানজিদ। গতকাল অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে এই ওপেনার বললেন, জাতীয় দলে সময়টা উপভোগ করছেন তিনি। এশিয়া কাপের মতো একটা মঞ্চে সুযোগ পেয়েছি। সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে এর আগেও খেলা হয়েছে আমার ঘরোয়া টুর্নামেন্টগুলোতে। এখন আরো বড় পরিসরে খেলতে নামার অপেক্ষায় আছি।

এশিয়া কাপের পর নিউজিল্যান্ড সিরিজ দিয়ে ফিরতে পারেন তামিম। সেক্ষেত্রে দল থেকে বাদ পড়ত পারেন যেকোনো একজন ওপেনার। তবে চাপ কিংবা জায়গা হারানোর শঙ্কা, কোনোটি নিয়েই বেশি ভাবতে চান না তানজিদ। তামিম ইকবালের জায়গায় খেলাটা নিঃসন্দেহে চাপের। তবে তানজিদ জানালেন আমরা পেশাদার ক্রিকেট খেলি। এটা চাপেরই খেলা। ম্যাচে অনেক ধরনের পরিস্থিতি থাকে। জিনিসটা যত তাড়াতাড়ি মানিয়ে নিতে পারব, তত তাড়াতাড়ি আমরা ভালো ক্রিকেট খেলতে পারব।

তানজিদ বলেন ছোট বেলায় তামিম ইকবালের খেলা দেখে বড় হয়েছি। খেলা দেখার অনুপ্রেরণা পেয়েছি যেহেতু ওনার নামের সঙ্গে আমার নামের মিল ছিল। এই জন্য আর কী ছোট থেকে খেলা দেখা হয়েছে বেশি। উনি আমাদের সবার জন্য আইডল। উনার খেলা দেখে অনেক কিছু শেখার চেষ্টা করি। উনি কীভাবে সবকিছু নিয়ন্ত্রণ করেন, কোন পরিস্থিতিতে কীভাবে খেলেন, এসব আমাদের জন্য বড় অনুপ্রেরণা। যখন ওনার সঙ্গে দেখা হয়, তখন কথা হয়। সব বিষয়ে অনেক অনুপ্রাণিত করেন।

পূর্ববর্তী নিবন্ধএশিয়ান গেমসে সাবিনাদের কোচ টিটু
পরবর্তী নিবন্ধ১৭ সেপ্টেম্বর বাংলাদেশে আসছে নিউজিল্যান্ড খেলবে তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ