তদন্তের পর জানা যাবে কী হয়েছে : নওফেল

আজাদী প্রতিবেদন | সোমবার , ৬ জুন, ২০২২ at ১০:৩৩ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের বিএম কন্টেনার ডিপোতে সংঘটিত বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনার কারণ তদন্ত ছাড়া বলা যাবে না বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, ঘটনা কী হয়েছে এ মুহূর্তে আমরা কেউই বলতে পারবো না। তদন্ত হতে হবে, জানতে হবে ঘটনা কী হয়েছে। এখানে রপ্তানিযোগ্য পণ্য ছিল। এগুলো রপ্তানি করার জন্য পোর্টে যাওয়ার কথা ছিল, জাহাজে যাওয়ার কথা ছিল। সেগুলো ডিপোতে রাখা হয়। একটা প্রক্রিয়ার মধ্যেই ছিল। কোথায় কী সমস্যা তা তদন্ত ছাড়া এ মুহূর্তে কিছুই বলা যাবে না। এটা কী অপঘাতমূলক নাকি দুর্ঘটনা কিছুই বলা যাচ্ছে না।

গতকাল বিকেলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন বিএম কন্টেনার ডিপোতে দুর্ঘটনায় হতাহতদের দেখতে এসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, চট্টগ্রামে আমাদের যে স্বাস্থ্য ব্যবস্থা সেখানে সকল আহত রোগীকে চিকিৎসা দেয়ার সুবিধা আছে। পাশাপাশি চট্টগ্রামবাসী সবাই এগিয়ে এসেছেন। গত রাত থেকেই প্রধানমন্ত্রী বিষয়টি সরাসরি পর্যবেক্ষণ করছেন। তাঁর নির্দেশনায় স্বাস্থ্য বিভাগের সকলে মাঠে নেমেছে। পাশাপাশি আমাদের রাজনৈতিক নেতা-কর্মীরা সহযোগিতা করছেন। তারা স্বেচ্ছাসেবকের ভূমিকায় এসেছেন। চিকিৎসা সেবা চলছে, এ মুহূর্তে কোনো সমস্যা দেখছি না।

তিনি বলেন, যারা ক্রিটিক্যাল অবস্থায় আছেন তাদের ঢাকায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। নওফেল বলেন, আমাদের ফায়ার সার্ভিসের বেশ কয়েকজন নিহত হয়েছেন তাদের জন্য দোয়া চাইছি। ইতোমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে যারা নিহত হয়েছেন তাদের জন্য সুনির্দিষ্ট একটি অঙ্কের অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। সরকারিভাবে চিকিৎসার জন্য সকল ব্যবস্থা করা হয়েছে। আপাতত শ্রম মন্ত্রণালয় থেকে নিহতদের জন্য দুই লাখ টাকা এবং আহতদের জন্য এক লাখ টাকা করে দেওয়া ব্যবস্থা নেওয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে এক লাখ টাকা করে দেওয়া হবে। পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে আরও ৫০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, তদন্ত করে বেরিয়ে আসবে কার কতটুকু দায়িত্ব। তবে যতটুক জানতে পেরেছি মালিকপক্ষ ক্ষতিগ্রস্তদের চিকিৎসা এবং ক্ষতিপূরণের ব্যবস্থা করবেন।

পূর্ববর্তী নিবন্ধসারা শরীর ঝলসানো ডিপো থেকে বেরিয়ে পড়ে গেল মহাসড়কে
পরবর্তী নিবন্ধচমেক হাসপাতালে আইসিইউ সংকট