ঢাকা-চট্টগ্রামের সামরিক ঘাঁটিগুলোতে সাঁড়াশি আক্রমণ

আজাদী ডেস্ক | শুক্রবার , ৪ ডিসেম্বর, ২০২০ at ৫:৫৩ পূর্বাহ্ণ

ডিসেম্বরের এদিন থেকে মুক্তিযুদ্ধে যোজিত হয় ভিন্ন মাত্রা। এমনিতে এ মাসের শুরু থেকেই দখলদার পাক হানাদারদের পরাজয় অনিবার্য হয়ে ওঠে। নিশ্চিত পরাজয়ের মুখে পাকিস্তানিরা সশস্ত্র যুদ্ধের পাশাপাশি কূটনৈতিক যুদ্ধও শুরু করে। মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানিদের ষড়যন্ত্রের দোসর হয়ে ওঠে। কিন্তু তৎকালীন সোভিয়েত ইউনিয়ন অকৃপণ সহযোগিতায় সব ষড়যন্ত্র ব্যর্থ হয়। ৪ ডিসেম্বর পূর্ব পাকিস্তানে যুদ্ধবিরতি কার্যকর করতে যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রশ্ন তোলে। কিন্তু ভারত ও সোভিয়েত ইউনিয়নের কারণে সেই ষড়যন্ত্র বাস্তবায়িত হয়নি। একাত্তরে এই দিন সকালে নয়াদিল্লীতে প্রবাসী সরকার এবং ভারতীয় প্রতিরক্ষা দফতরের প্রধানরা আলোচনায় বসে দেখলেন যৌথ বাহিনী ঠিকই এগিয়েছে। সেনা, নৌ ও বিমান বাহিনী যুদ্ধের দ্বিতীয় দিনেও একই লক্ষ্যে এগিয়ে চলল। পশ্চিম দিক থেকে ভারতীয় সেনাবাহিনী ও মুক্তিফৌজের সব কয়টা কলাম সামনে এগিয়ে চলল। কিন্তু কোথাও তারা সোজা পাকিস্তানি ঘাঁটিগুলোর দিকে এগুলো না। মূল বাহিনী সর্বদাই ঘাঁটিগুলোকে পাশ কাটিয়ে এগিয়ে চলল এবং ঘাঁটিতে অপেক্ষমাণ পাকিস্তানি বাহিনী যাতে মনে করে যে, ভারতীয় বাহিনী তাদের দিকেই এগিয়ে আসার চেষ্টা করছে। সেজন্য প্রতি পাকিস্তানি ঘাঁটিতে অবিরাম গুলিবর্ষণও চলতে থাকল। এ উদ্দেশ্যে প্রতি পাকিস্তানি ঘাঁটির সামনে ভারতীয় গোলন্দাজ বাহিনীর কিছু কিছু সদস্য রেখে যাওয়া হলো।
মূল ভারতীয় বাহিনী ও মুক্তিবাহিনী যে পাশ কাটিয়ে এগিয়ে যাচ্ছে পাকিস্তানিরা তার খবরও পেল না। কারণ তাদের সমর্থনে দেশের জনগণ ছিল না, যারা খবরাখবর দিতে পারে। দ্বিতীয়ত, তাদের বিমান বাহিনী তখন বিধ্বস্ত। তৃতীয়ত, বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনীর বেতারে খবরাখবরের ব্যবস্থাও ভাল ছিল না। সুতরাং নিজস্ব ব্যবস্থাও তারা খবরাখবর পেল না। তাই ভারতীয় বাহিনী যখন যশোর, হিলি, সিলেট, কুমিল্লা, ফেনী প্রভৃতি পাকিস্তানি বাহিনীর শক্ত ঘাঁটির দিকে না গিয়ে যে তারা সোজা চলে যাচ্ছে তা তারা কোনভাবেই বুঝতে পারল না।
বরং ভারতীয় গোলন্দাজ বাহিনীর গোলাবর্ষণের বহর দেখে তখনও তারা মনে করছে ভারতীয় বাহিনী তাদের দিকেই এগোনোর চেষ্টা করছে। সেজন্য তারা তখনও মূল সড়কগুলো আগলে বসে রইল। সীমান্তের কাছাকাছি পাকিস্তানি বাহিনী তখনও অধিষ্ঠিত একমাত্র কুষ্টিয়া ছাড়া। দর্শনা যে মুহূর্তে ৪ নং পার্বত্য ডিভিশনের কামানের পাল্লার মধ্যে এসে গেল পাকিস্তানিরা শহর ছেড়ে আরও পশ্চিমে পালাল।
এদিকে ভারতীয় বিমান ও নৌবাহিনীর জঙ্গি বিমানগুলো বারবার ঢাকা, চট্টগ্রাম, চালনা প্রভৃতি এলাকায় সামরিক ঘাঁটিগুলোর ওপর আক্রমণ চালায়। ঢাকায় সেদিনও বিমানযুদ্ধ হলো। কিন্তু সেদিনই প্রায় শেষ বিমানযুদ্ধ। অধিকাংশ পাকিস্তানি বাহিনী ঘায়েল হলো। বিমানবন্দরগুলোও বোমার আঘাতে প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হলো।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ট্রানজিট ক্যাম্প বিএএফ শাহীন কলেজ মাঠ
পরবর্তী নিবন্ধভাসানচরে স্থানান্তর শুরু