ঢাকায় এসিআইকে ১৭ লাখ টাকা জরিমানা

নিম্নমানের স্যানিটাইজার ও মেয়াদোত্তীর্ণ চা পাতা বিক্রি

আজাদী ডেস্ক | সোমবার , ৫ অক্টোবর, ২০২০ at ১০:১৪ পূর্বাহ্ণ

মেয়াদোত্তীর্ণ চা পাতা ও নিম্নমানের হ্যান্ড স্যানিটাইজার বিক্রি করায় ঢাকায় এসিআই বাংলাদেশ লিমিটেডকে ১৭ লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। গতকাল রোববার দুপুরে গাজীপুরে এসিআইয়ের কারখানায় এ অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট র‌্যাবের ডিআইজি সারোয়ার হোসেন এ জরিমানা আদায় করেন।
র‌্যাব জানায়, টেটলি এসিআই বাংলাদেশ লিমিটেড নামক ব্র্যান্ডে ওই চা পাতার প্যাকেটে মেয়াদ বাড়িয়ে তা বাজারজাত করে আসছিল। পাশাপাশি নিম্নমানের কেমিক্যাল ব্যবহার করে হ্যান্ড সেনিটাইজার উৎপাদন করে বাজারে বিক্রি করা হচ্ছিলো। র‌্যাব এসিআই কোম্পানির ‘স্যাভলন হ্যান্ড সেনিটাইজার’ বিভিন্ন পরীক্ষাগারে পরীক্ষা করে তাতে বিষাক্ত মিথানলের উপস্থিতি পেয়েছে। যে উপাদানটি হ্যান্ড স্যানিটাইজারে থাকার কথা না।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, স্যাভলনের একটি প্রডাক্টের একটা ব্যাচে পুরাটাই বিষাক্ত মিথানল পাওয়া গেছে। তবে সব প্রডাক্টে এমনটি পাওয়া যায়নি। মিথানল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। প্রতিষ্ঠানটি আউটসোর্সিং করে বাইরে থেকে এই প্রডাক্ট এনেছিল। পরে নিজেদের প্যাকেটে ভরেছে। তারা আরও অনিয়ম করেছে। বিশেষ করে ফ্যাক্টরির ঠিকানা যেখানে ছিল, সেখানে কোনো পণ্য নেই। এছাড়া অনেক পণ্যের বস্তার গায়ে মেয়াদ ছয় মাস লেখা থাকলেও প্যাকেটের গায়ে তা দুইবছর লেখা রয়েছে। আমরা তাদের আরও অনিয়ম দেখেছি। তাই এসব কারণে কোম্পানিকে ১৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে র‌্যাবের পোড়াবাড়ী ক্যাম্পের কোম্পানি কমান্ডার আব্দুল্লাহ আল মামুনসহ র‌্যাব সদস্যরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধচকরিয়ায় সওজের কর্মীদের উপর হামলা, আহত ৬
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে ২ কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার