ড. ইউনূসের সঙ্গে কলম্বিয়ার সিনিয়র মন্ত্রীদের বৈঠক

| রবিবার , ১৩ নভেম্বর, ২০২২ at ৯:০২ পূর্বাহ্ণ

নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ‘ওয়ার্ল্ড বিজনেস ফোরামের’ আমন্ত্রণে শীর্ষ ব্যবসায়িক নির্বাহীদের জন্য আয়োজিত ‘ল্যাটিন আমেরিকান বিজনেস কনফারেন্সে’ বক্তৃতা দেয়ার জন্য কলম্বিয়ার রাজধানী বোগোটা সফর করছেন। তার এ আগমন উপলক্ষে কলম্বিয়ার অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ইউনিভার্সিটি এক্সটারনাডো ডি কলম্বিয়া প্রফেসর ইউনূসের সম্মানে একটি বৃহৎ গণ অনুষ্ঠানের আয়োজন করে। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টি ইউনূস সেন্টারের সাথে যৌথভাবে তিন বছর আগে তার নিজস্ব ক্যাম্পাসে একটি ‘ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার’ প্রতিষ্ঠা করেছে।

গত দুই দশকে কলম্বিয়ার বিভিন্ন সরকার বহুবার প্রফেসর ইউনূসকে বিভিন্ন উপলক্ষে দেশটিতে আমন্ত্রণ জানিয়েছেন এবং তার কাজে অনুপ্রাণিত হয়ে দেশটিতে ক্ষুদ্রঋণ কর্মসূচি, সামাজিক ব্যবসা কর্মসূচি এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে একাডেমিক প্রোগ্রামসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কলম্বিয়ার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট গুস্তাভো দেশের বাইরে থাকায় তার নির্দেশে সিনিয়র মন্ত্রীগণ প্রফেসর ইউনূসের সাথে প্রেসিডেন্ট প্রাসাদে এক বিশেষ পরামর্শ সভায় মিলিত হন। এসময় উপস্থিত ছিলেন প্রেসিডেন্টের অবর্তমানে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী দেশটির শ্রমমন্ত্রী গ্লোরিয়া ইনেস রামিরেজ, বাণিজ্যমন্ত্রী জার্মান উমানা মেন্ডোজ, প্রতিরক্ষামন্ত্রী ইভান ভ্যালেজকুয়েজ গোমেজ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী প্যাট্রিসিয়া আরিজা এবং অর্থমন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দিয়েগো আলেহান্দ্রো গুয়েভারা কাস্তাদেনা। প্রফেসর ইউনূস সভায় তার ‘তিন শূন্য’র পৃথিবীর’ রূপকল্প তুলে ধরেন। তিনি সামাজিক ব্যবসা সৃষ্টির মাধ্যমে এবং তরুণদের মাধ্যমে ‘তিন শূন্য ক্লাব’ গঠনের মধ্য দিয়ে একটি তিন শূন্যের পৃথিবী অর্থাৎ শূন্য নিট কার্বন নিঃসরণ, শূন্য সম্পদ কেন্দ্রীকরণ ও শূন্য বেকারত্বের পৃথিবী কিভাবে গড়ে তোলা যায় তা নিয়ে আলোচনা করেন। সভায় উপস্থিত মন্ত্রীগণ প্রফেসর ইউনূসের রূপকল্প এবং একটি উন্নততর পৃথিবী গড়ে তোলায় তার বিভিন্ন উদ্যোগ ও কর্মসূচির প্রশংসা করেন।

পূর্ববর্তী নিবন্ধআজ চট্টগ্রাম ডায়বেটিস সামিট
পরবর্তী নিবন্ধ৪ ডিসেম্বরের জনসভা জনসমুদ্রে পরিণত করা হবে