ডিম পাড়তে এসে আবারও প্রাণ হারাল মা কাছিম

কক্সবাজার সৈকত

কক্সবাজার প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৬ জানুয়ারি, ২০২৩ at ৮:৫২ পূর্বাহ্ণ

কক্সবাজার সৈকতে ডিম পাড়তে এসে আবারও প্রাণ হারাল মা কাছিম। গতকাল বুধবার ভোরে কবিতা চত্বর পয়েন্ট সৈকতে পড়ে থাকতে দেখা যায় একটি অলিভ রিডলি জাতের মৃত কাছিম। বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউট (বোরি) এর বিজ্ঞানীরা কাছিমটি পরীক্ষানিরীক্ষার জন্য গবেষণাগারে সংরক্ষণ করেছেন বলে জানান প্রতিষ্ঠানটির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ও সমুদ্রবিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দর।

তিনি বলেন, রিডলি জাতের স্ত্রী কচ্ছপেরা হাজার মাইল অতিক্রম করে প্রতি বছর একই সময়ে ও স্থানে দলে দলে এসে বাসা বাঁধে এবং সৈকতে ডিম পাড়ে, এরপর সাগরে চলে যায়। রিডলি সামুদ্রিক কাছিমের এই অনন্য আচরণ সারাবিশ্বের বিজ্ঞানীদের কাছে এক আশ্চর্যতম ঘটনা। এই ঘটনাটি রিডলি কাছিমের ‘আরিবাদা’ হিসাবে পরিচিত। হয়তো কাছিমটি কক্সবাজার সৈকতে ‘অ্যারিবদা’য় এসে সামুদ্রিক জালে আটকা পড়ে মারা যায়।

সমুদ্রবিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দর জানান, মৃত কাছিমটি সংগ্রহ করা হয়েছে এবং এর মৃত্যুর কারণ নির্ণয়ে গবেষণাগারে পরীক্ষানিরীক্ষা করা হয়েছে। কাছিমটির গলা ও একটি পা ছিল গুরুতর জখমপ্রাপ্ত। এটি জালে আটকে মারা গেছে ধারণা করা হচ্ছে। এনিয়ে চলতি মাসে রিডলি জাতের চারটি মা কাছিমের মৃতদেহ পাওয়া গেছে। তিনি জানান, চলতি মৌসুমে এ পর্যন্ত মাত্র দশটি রিডলি কাছিম কক্সবাজার সৈকতে সফলভাবে ডিম পেড়ে সাগরে ফিরেছে। এরমধ্যে পেঁচারদ্বীপ সৈকতে ৫টি, টেকনাফের শিলখালী সৈকতে ৩টি এবং সোনাদিয়া দ্বীপে ২টি। আর গত মৌসুমে ডিম পাড়ে ৪৯টি রিডলি।

উল্লেখ্য, এরআগে গত ১০ জানুয়ারি চবি ফিশারিজ বিভাগের একদল শিক্ষার্থী দুবলার চরে শিক্ষা সফরে গিয়ে একটি হঙবিল কাছিমের গলিত মৃতদেহ পড়ে থাকতে দেখেন। তা ছাড়া গত ১৪ জানুয়ারি বোরির বিজ্ঞানীরা সেন্টমার্টিন সৈকতে গিয়ে একটি মৃত হঙবিল টার্টল বা ভুত কাছিমের দেখা পান। এই কাছিমটি ৫ বছর পর দেখা পাওয়া গিয়েছিল।

একটি স্বাস্থ্যকর সমুদ্রের প্রয়োজনীয় অঙ্গ হিসাবে বিবেচিত সামুদ্রিক কচ্ছপ। এরা সমুদ্রের পঁচাগলা বস্তু খেয়ে দূষণ পরিস্কার করে। এটি পরিবেশের একটি গুরুত্বপূর্ণ অংগ বা ‘কীস্টোন প্রজাতি’ হিসাবেও বিবেচিত। পরিবেশে এই ধরনের প্রজাতির বেঁচে থাকার উপর নির্ভর করে আরো বহু প্রজাতির প্রাণীর অস্তিত্ব।

পূর্ববর্তী নিবন্ধযেকোনো সময়ের তুলনায় ধ্বংসের কাছাকাছি বিশ্ব : ডুমসডে ক্লক
পরবর্তী নিবন্ধআমাদের মধ্যেই বিশ্বাসঘাতক আছে : ওবায়দুল কাদের