ট্রেনে অগ্রিম টিকিটের প্রথম ঈদযাত্রা আজ

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৭ এপ্রিল, ২০২৩ at ৫:৩৬ পূর্বাহ্ণ

ট্রেনে ঈদের অগ্রিম টিকিটের প্রথম যাত্রা আজ থেকে শুরু হচ্ছে। সকাল থেকে প্রতিটি ট্রেনে ঈদের অগ্রিম টিকিটের যাত্রীরা নিজ নিজ গন্তব্যে যাবেন। এজন্য রেলওয়ে পূর্বাঞ্চলের সংশ্লিষ্ট কর্মকর্তারা সকল প্রস্তুতি নিয়েছেন। ঈদযাত্রায় প্রতিটি ট্রেনে অতিরিক্ত কোচ লাগানো হবে।

একই সাথে স্পেশাল ট্রেনও চলবে। চট্টগ্রাম থেকে শুধুমাত্র ১০টি আন্তঃনগর ট্রেনে সাড়ে ৭ হাজার যাত্রী যেতে পারবেন। এছাড়াও পূর্বাঞ্চলের বিভিন্ন রুটে মোট সাতটি বিশেষ ট্রেন চলাচল করবে। গতবার এ সংখ্যা ছিল পাঁচ। এসব ট্রেনে আসন রয়েছে ২ হাজার ৪০০টি। অন্যান্য মেইল ট্রেন ও স্পেশাল ট্রেনের টিকিট কাউন্টারে বিক্রি হবে। এছাড়াও ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে শোভন শ্রেণীর (নন এসি) মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট (স্ট্যান্ডিং) যাত্রার দিন কাউন্টার থেকে বিক্রি করা হবে। সব মিলে প্রতিদিন চট্টগ্রাম থেকে ১২ হাজারের বেশি যাত্রী দেশের বিভিন্ন রুটে ঈদে বাড়ি ফিরতে পারবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম রেল স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী। তিনি জানান, সোমবার সকাল থেকে ট্রেনে ঈদযাত্রা শুরু হবে। আমাদের সকল প্রস্তুতি নেয়া হয়েছে। তবে এবার ঈদে ট্রেনের ছাদে করে কেউ যেতে পারবে না।

পূর্বাঞ্চলের সাতটি বিশেষ ট্রেনের মধ্যে একটি ট্রেন চলবে চাঁদপুরসিলেট রুটে। আরেকটি চলবে চট্টগ্রামময়মনসিংহ রুটে। এই দুটি রুটে আগে কখনো ঈদের সময় বিশেষ ট্রেন চলাচল করেনি।

তবে গতকাল সন্ধ্যায় কুমিল্লায় মালবাহী ট্রেনকে ধাক্কা দিয়ে উল্টে যাওয়া সোনার বাংলা এঙপ্রেসের সাতটি কোচ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে বেশ কিছু ট্রেন নির্দিষ্ট সময়ে ছাড়তে পারা নিয়ে আশংকা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঈদে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না : সিএমপি
পরবর্তী নিবন্ধআজ সোনার বাংলার যাত্রা বাতিল