ট্রলিযোগে আজ কক্সবাজার রেল লাইন পরিদর্শন করবেন রেলমন্ত্রী

উদ্বোধনের পূর্ব প্রস্তুতি

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৬ অক্টোবর, ২০২৩ at ৪:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নবনির্মিত রেলপথ আগামী ১২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে নবনির্মিত এ রেল লাইনে ট্রেন চলাচল উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পূর্বপ্রস্তুতির অংশ হিসেবে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন আজ সোমবার দোহাজারী স্টেশন থেকে সকাল সাড়ে ১০টায় ট্রলিযোগে কক্সবাজার রেললাইন পরিদর্শন করবেন বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. সুবক্তগীন। এর আগে সকাল সাড়ে ৮টায় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন কালুরঘাট সেতুর সংস্কার কাজ পরিদর্শন করবেন বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আবু জাফর মিঞা। তিনি আজাদীকে বলেন, মন্ত্রী মহোদয় সকাল ৮ টায় কালুরঘাট সেতু পরিদর্শনের উদ্দেশ্যে যাত্রা করবেন। সাড়ে ৮টায় কালুরঘাট সেতুর সংস্কার কাজ পরিদর্শন করবেন। এরপর তিনি সড়ক পথে দোহাজারী রেল স্টেশন যাবেন। সেখান থেকে ট্রলিযোগে সরেজমিনে কক্সবাজার রেল লাইন পরিদর্শন করবেন।

প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা বলেন, কালুরঘাট সেতুর সংস্কার কাজ কয়েকটি ধাপে এগিয়ে চলছে। এরমধ্যে মূল কাজ হলো সেতুটির অবকাঠামো মজবুত করে তোলা। যা চলমান রয়েছে। আরেকটি ধাপ হচ্ছে রেলপথ বসানো। এছাড়া সেতুতে পথচারী চলাচলের জন্য পথ তৈরির ( দুই পাশে ওয়াকওয়ে) কাজ। কাজের গতি সন্তোষজনক জানিয়ে তিনি বলেন, চলতি মাসেই ট্রেন চলাচলের জন্য উপযোগী হয়ে যাবে।

গতকাল সরেজমিনে দেখা গেছে, সেতুর প্রায় ৩০০ মিটারের বেশি রেল ট্র্যাক বসানো হয়ে গেছে। অবকাঠামোগত বিভিন্ন অংশের কাজ চলমান রয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মরত লোকজন জানান, দিনরাত সমান সংখ্যক শ্রমিক সংস্কার কাজ চালিয়ে যাচ্ছেন। বুয়েট বিশেষজ্ঞ দল ও রেলওয়ের প্রকৌশলীরা নিয়মিত পরিদর্শন করছেন। সেতুটি সংস্কারের পর ৫০৬০ কিলোমিটার বেগে ট্রেন চলাচল করতে পারবে বলে জানান প্রকৌশলীরা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পরামর্শক দলের পরামর্শে গত ১ আগস্ট থেকে ৯২ বছরের পুরোনো কালুরঘাট সেতুর সংস্কার কাজ শুরু হয়। সংস্কার কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

নভেম্বর মাসে ঢাকা থেকে কক্সবাজার যাবে ট্রেন। কালুরঘাট সেতু সংস্কার ছাড়া দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত আধুনিক উচ্চ গতির ইঞ্জিন দিয়ে সেতুর উপর ট্রেন চালানো সম্ভব নয়। তাই সেতুটি জরুরি ভিত্তিতে সংস্কার করা হচ্ছে। এদিকে দোহাজারীকক্সবাজার রেল লাইনের গতকাল রোববার ট্রায়াল রান হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে আগামী ২ নভেম্বর করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধক্ষতিপূরণ পাওয়া নিয়ে শঙ্কায় ৩ শতাধিক পরিবার
পরবর্তী নিবন্ধচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে দিল আফগানিস্তান