ট্যাক্সির অবৈধ স্ট্যান্ড ও নাগরিক যন্ত্রণা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৯ ডিসেম্বর, ২০২১ at ৬:১৭ পূর্বাহ্ণ

একটি ট্যাক্সি স্ট্যান্ড বড় ধরনের নাগরিক যন্ত্রণার কারণ হয়ে উঠেছে। অবৈধ স্ট্যান্ডটির কারণে নগরীর জাকির হোসেন রোডে ভয়াবহ রকমের যানজটের সৃষ্টি হচ্ছে। বিশেষ করে স্কুল কলেজ খোলা থাকলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। নগরীর জিইসি মোড়ের সন্নিকটস্থ গরীবুল্লাহ শাহ (র.) মাজার রোডের অবস্থা এমনিতেই বেহাল। বিভিন্ন দূরপাল্লার বাসের কাউন্টারকে কেন্দ্র করে রাস্তাটিতে দিনভর যান চলাচল ব্যাহত হয়। রাতের বেলা এই রাস্তা দিয়ে চলাচল করাই দায় হয়ে পড়ে। এই সময় রাস্তাটি পরিহার করে বিভিন্ন যানবাহন জিইসি মোড় ঘুরে চলাচল করে।
কিন্তু রাস্তাটিতে গত বেশ কিছুদিন ধরে নয়া এক আপদ তৈরি হয়েছে। গড়ে উঠেছে একটি অবৈধ ট্যাক্সি স্ট্যান্ড। স্থানীয় মাস্তান এবং পুলিশকে ম্যানেজ করে স্ট্যান্ডটি পরিচালিত হচ্ছে। রাস্তাটির গৃহায়ন অফিসের মোড় থেকে রাস্তার একপাশ দখল করে দাঁড়িয়ে থাকে অসংখ্য টেক্সি। এগুলোর সিরিয়াল রক্ষার দায়িত্বও পালন করা হয় বেসরকারি উদ্যোগে। কখনো কখনো সিরিয়ালে থাকলেও কখনো ওভারটেকের প্রতিযোগিতা চলে। রাস্তার একপাশ দখল করে থাকায় সরু রাস্তাটিতে দিনভর যানজট লেগে থাকে। বিশেষ করে ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ এবং ওমরগনি এমইএস কলেজ খোলা থাকলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে।
অবৈধ ট্যাঙি স্ট্যান্ডটির ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেয়া না হলে পরিস্থিতি আরো নাজুক হয়ে উঠবে বলেও সংশ্লিষ্টরা আশংকা প্রকাশ করেছেন।

পূর্ববর্তী নিবন্ধবিজিএমইএ ফোরামের নতুন সভাপতি আবদুস সালাম
পরবর্তী নিবন্ধবেগম রোকেয়া দিবস আজ