টেস্ট দলে চাটগাঁর দুই তরুন রাব্বি এবং নাঈম

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ৩১ জানুয়ারি, ২০২১ at ৭:১৩ পূর্বাহ্ণ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের জন্য টেস্ট স্কোয়াড ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আর সে দলে রয়েছে চাটগাঁর দুই তরুন সহ তিনজন। তারা হলেন তামিম ইকবাল, ইয়াসির আলি রাব্বি এবং নাঈম হাসান। এদের মধ্যে তামিম এবং নাঈম টেস্ট দলে পুরানো। যদিও রাব্বিকেও নতুন বলা যাবে না। সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দলে ছিলেন রাব্বি। কিন্তু একাদশে জায়গা হয়নি। এবার নিজের অভিষেকের অপেক্ষায় চট্টগ্রামর এই টপ অর্ডার ব্যাটসম্যান। আর নাঈমতো ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টেই বাজিমাত করেছিলেন। বলতে গেলে টেস্ট দলের নিয়মিত সদস্য এই স্পিনার। এবার একাদশে তিনজন চট্টগ্রামের ক্রিকেটার একসাথে নামার সুযোগ সৃষ্টি হলো। গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য দল ঘোষনা করেছে বিসিবি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুন পারফরম্যান্স করা হাসান মাহমুদ টেস্ট দলেও জায়গা করে নিয়েছেন। এই তরুনকে জায়গা করে দিল নির্বাচকরা। ২০ জনের প্রাথমিক দল থেকে ১৮ জনের দল ঘোষনা করেছে নির্বাচকরা। তবে কিছুটা অবাক করার বিষয় হলো ক্যারিবিয়ানদের জন্য স্পিন সহায়ক উইকেট তৈরি করার কথা বলা হলেও স্কোয়াডে পেস বোলার রাখা হয়েছে ৫ জন।
গত বছরের ফেব্রুয়ারীতে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা সবশেষ টেস্টের ১৬ জনই আছে এই দলে। সাথে যোগ হয়েছে সাকিব এবং সাদমান ইসলাম। সাকিব তখন মাঠের বাইরে ছিলেন নিষেধাজ্ঞার কারণে। আর ইনজুরির কারণে ছিলেননা ওপেনার সাদমান। জিম্বাবুয়ের বিপক্ষে দলে থাকলেও মাঠে নামা হয়নি হাসান মাহমুদ ও ইয়াসির আলি চৌধুরির। এই সিরিজে তাদের অভিষেক হয় কিনা সেটাই এখন দেখার বিষয়। দলে ৫ জন পেসারের সাথে রয়েছে ৪ জন স্পিনার। সাকিব ছাড়াও স্পিনার হিসেবে আছেন তাইজুল ইসলাম, নাঈম হাসান ও মেহেদী হাসান মিরাজ। আর ৫ পেসার হলেন আবু জায়েদ চৌধুরি, ইবাদত হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান এবং হাসান মাহমুদ। ফিরতে পারেননি রুবেল হোসেন।
টেস্ট সিরিজের বাংলাদেশ দলে যারা রয়েছেন : তামিম ইকবাল, সাইফ হাসান, মোমিনুল হক (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি, ইবাদত হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, ইয়াসির আলি চৌধুরি, সাদমান ইসলাম, সাকিব আল হাসান।

পূর্ববর্তী নিবন্ধঅনুশীলনে যোগ দিলেন সাকিব
পরবর্তী নিবন্ধকাশির চেয়ে কথা বললে বেশি ছড়ায় করোনা