টিসিবির পণ্য হোক সবার জন্য

চম্পা চক্রবর্তী | বৃহস্পতিবার , ২৪ মার্চ, ২০২২ at ৮:৪৪ পূর্বাহ্ণ

টিবিসির পণ্য হোক সবার জন্য। প্রতিনিয়ত বিভিন্ন এলাকায় দেখা যায় খুব ভোরে এসে লাইন দিয়ে দাঁড়িয়ে আছে মানুষ অনেকে আবার ইট, চিপসের প্যাকেট, বাজারের থলে কোকের বোতল দিয়েও জায়গা দখল করে রেখে গেছে। প্রতিদিন এরপরও অনেক মানুষ জমায়েত হয়ে যায়। এক পর্যায়ে মারামারি মহিলারাও হাতাহাতি শুরু করে।
আমার প্রশ্ন হলো যারা এসব দায়িত্বে আছেন উনারা কি একবার ভেবেছেন একই এলাকায় এত লোক প্রতিদিন কোথেকে আসে? অথচ জরিপ করলে দেখা যাবে ঐ একালার ৫০% মানুষ মধ্যবিত্ত লজ্জার ভয়ে ইচ্ছে থাকলেও ঐ লাইনে দাঁড়ায় না। উচ্চবিত্তরা বাসার কাজের লোক ডাইভার এদের পাঠিয়ে টিবিসির পণ্য এনে জমা করে এক পরিবারের পিছনে কয়েকজন লোক দাঁড়ায়। এরপর দেখা যায় যার সত্যিকার প্রয়োজন সে পেলো না এক লিটার তেলও।
আবার কিছু মানুষ এটাকে ব্যবসা হিসেবে নিলো। এরা কিনে বাইরে বিক্রি করে। আজ এক জায়গা থেকে নিলে পরের দিন অন্য জায়গা থেকে সংগ্রহ করে। এসব কিনতে গিয়ে দেখা যায় মারামারি করে মাথা পাঠায়। মাননীয় প্রধানমন্ত্রী একটা ভালো উদ্যোগ নিলে সাধারণ জনগণ তা সুষ্ঠু ভাবে গ্রহণ করবে। আমার ক্ষুদ্র মনের ভাবনাতে এলো এই টিসিবির পণ্য সরকার যাদের কথা চিন্তা করে ব্যবস্থা নিলো তারা যাতে এই সুবিধাটা সঠিক ভাবে নিতে পারে সে ব্যবস্থা করে। একজন মানুষ এক পরিবারে একমাসে দুইবার যাতে পণ্য গ্রহণ করতে না পারে। এমন পদক্ষেপ নিতে হবে। দরকার হলে যাদের প্রয়োজন তাদের জন্য প্রতি পরিবারে একটা করে কার্ড সিস্টেম করা। তাহলে অনিয়ম কমে আসবে। সবাই সুবিধা ভোগ করতে পারবে।

পূর্ববর্তী নিবন্ধযক্ষ্মা নির্মূলে পদক্ষেপ জরুরি
পরবর্তী নিবন্ধআমার স্বাধীনতা আমার পতাকা