টিসিবির ট্রাকসেল বন্ধের ইঙ্গিত

| বৃহস্পতিবার , ১৯ মে, ২০২২ at ৯:০২ পূর্বাহ্ণ

 

শহরের রাস্তার ধারে টিসিবির পণ্য নিয়ে ট্রাকের দেখা আর না মেলার ইঙ্গিত দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। টিসিবির এই ট্রাকসেলে এতদিন যে কেউ সরকারের ভর্তুকি মূল্যে নিত্যপণ্য কিনতে পারত। এখন শুধু দারিদ্র্যসীমার নিচে যারা, শুধু তাদের জন্যই টিসিবির পণ্য বিক্রি করতে চায় সরকার। খবর বিডিনিউজের।

গতকাল সচিবালয়ে নিত্যপণ্য নিয়ে এক সভা শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, টিসিবির পণ্য আর সবার জন্য উন্মুক্ত থাকছে না। এখন থেকে কেবল দারিদ্র্যসীমার নিচে অবস্থানকারী কার্ডধারী ব্যক্তিরাই টিসিবির পণ্য পাবে।

ঈদের আগে ট্রাকসেল বন্ধ হলেও ঈদের পর তা আবার শুরুর ঘোষণা ছিল টিসিবির। তত দিনে সয়াবিন তেলের দাম বেড়ে প্রায় ২০০ টাকা ছুঁইছুঁই হওয়ায় অনেকে অপেক্ষায় ছিল ট্রাকসেলের জন্য। কিন্তু ১৫ মে ট্রাকসেলে বিক্রি আপাতত শুরু না করার সিদ্ধান্ত জানায় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থা টিসিবি। তখন বলা হয়েছিল, জুন থেকে ফ্যামিলি কার্ডধারী ব্যক্তিদের মধ্যে বিতরণের প্রস্তুতির জন্য ট্রাকসেল এখন শুরু হচ্ছে না। বুধবার বাণিজ্যমন্ত্রী ট্রাকসেল পুরোপুরি বন্ধের ইঙ্গিত দিয়ে বলেন, ভর্তুকির পণ্য সবার জন্য উন্মুক্ত থাকা উচিৎ না।

তিনি বলেন, সরকারেরও কিন্তু বহন করার একটা সীমাবদ্ধতা আছে। আমি বাণিজ্যমন্ত্রী, আমার কামাই ভালো, ব্যবসা বাণিজ্য করি। এখন আমাকেও যদি সুলভ মূল্যের পণ্য দিতে হয়, তাহলে তো সমস্যা। ট্রাক সেল আর চলবে না। হয়ত কিছুদিন ট্রাক থেকেও কার্ডধারীদের পণ্য দেওয়া হতে পারে। অথবা স্থায়ী দোকানে কার্ডের মাধ্যমে পণ্য দেওয়া হবে।

সরকারি সংস্থা টিসিবি শুধু শহরেই ডিলারদের মাধ্যমে ট্রাকে নিত্যপণ্য বিক্রি করত। উপজেলা সদর পর্যন্ত পৌঁছলেও গ্রাম পর্যায়ে কখনও যায়নি টিসিবির পণ্য। জুন থেকে ফ্যামিলি কার্ডের মাধ্যমে সারাদেশের এক কোটি পরিবারকে টিসিবির পণ্য দেওয়ার পরিকল্পনা জানান বাণিজ্যমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধকুমিরা ঘাটে শুরু হয়েছে বিকল্প জেটি তৈরির কাজ
পরবর্তী নিবন্ধসমস্যা চিহ্নিত করে নিতে হবে সঠিক সিদ্ধান্ত