টিকার মেধাস্বত্ব তুলে দিতে প্রস্তাব দিবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে আজ ঢাকা ত্যাগ

| শুক্রবার , ১৭ সেপ্টেম্বর, ২০২১ at ৫:০৭ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের টিকার মেধাস্বত্ব উঠিয়ে নেওয়া ও জীবনরক্ষাকারী এই ওষুধ তৈরির উপকরণের ন্যায্যতাভিত্তিক বণ্টনের আহ্‌বান জানানোর লক্ষ্য নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার থেকে নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে শুরু হওয়া ৭৬তম সাধারণ পরিষদ সভার উচ্চ পর্যায়ের বিতর্ক অধিবেশন শুরু হবে ২১ সেপ্টেম্বর। ওই অধিবেশনে যোগ দিতে আজ শুক্রবার দেশ ছাড়বেন সরকার প্রধান; ফিনল্যান্ডের হেলসিংকিতে ব্যক্তিগত সফর শেষে ১৯ সেপ্টেম্বর নিউ ইয়র্কে পৌঁছাবেন তিনি। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসূচির বিভিন্ন দিক তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। খবর বিডিনিউজের।
তিনি বলেন, ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্ক পর্বে বাংলাদেশের পক্ষে বক্তব্য দেবেন শেখ হাসিনা। প্রতিবারের মত এবারও তার বক্তৃতা হবে বাংলায়।
বক্তৃতায় বাংলাদেশের অভাবনীয় উন্নয়ন অগ্রযাত্রা, অন্তর্ভূক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন ও স্বাস্থ্যখাতে সাফল্য সম্পর্কে আলোকপাত করবেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাশাপাশি বিশ্বশান্তি, নিরাপদ অভিবাসন, করোনাভাইরাসের টিকার ন্যায্যতাভিত্তিক বণ্টন, বৃহৎ পরিসরে করোনাভাইরাসের টিকা উৎপাদনের লক্ষ্যে পেটেন্টসহ মেধাস্বত্ব উন্মুক্তকরণ, ফিলিস্তিনি ও বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক সংকট এবং জলবায়ু ন্যায়বিচার প্রতিষ্ঠা সম্পর্কিত বিষয়সমূহ তার বক্তৃতায় উঠে আসবে।

পূর্ববর্তী নিবন্ধআইনজীবীদের ভবন বিষয়ে আইনী মোকাবেলার সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধজিয়া কারাগারে কত মানুষ খুন করেছে খুঁজে বের করুন