টিকার দ্বিতীয় ডোজের পর সংক্রমণ ও মৃত্যু কমবে

ডা. আ ন ম মিনহাজুর রহমান

| সোমবার , ১২ এপ্রিল, ২০২১ at ৬:১৪ পূর্বাহ্ণ

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এবং স্বাচিপ গঠিত করোনা মোকাবেলা কমিটির চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক ডা. আ ন ম মিনহাজুর রহমান আজাদীকে বলেন, কয়েকটি কারণ মিলে এখন আক্রান্তের হার এবং মৃত্যুর হার বেড়ে গেছে।
গত জানুয়ারি থেকে যুক্তরাজ্যের যে নতুন ধরন আমাদের দেশে দেখা দিয়েছে সেটার শক্তি গত বছর যে কোভিড ভাইরাস ধরা পড়েছিল তার তুলনায় দেড়শ গুণ বেশি। এই কারণে আক্রান্তের হার বেড়ে গেছে এবং মৃত্যুর হারও কিছুটা বেড়েছে। আগে এক পরিবারে একজন আক্রান্ত হলে অন্যরা আক্রান্ত হতো না। এখন একজন আক্রান্ত হলে সবাই আক্রান্ত হচ্ছে।
তিনি বলেন, মৃত্যুর হার বাড়ার আরও কারণ আছে। সেটা হলো মৃদু থেকে মাঝারি আক্রান্ত হলে কেউ মেডিকেলে আসছে না। হঠাৎ করে খারাপ লাগলে তারপর মেডিকেলে আসছে।
সবাইকে টিকা নেয়ার আহ্বান জানিয়ে এই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, সবার ভ্যাকসিন নেওয়া উচিত। ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পর মৃদু থেকে মাঝারি ধরনের সংক্রমণ হতে পারে। তবে তীব্র সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা অনেকটা কমে আসবে। এই মুহূর্তে সবার স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি টিকা নেওয়া উচিত। আমরা যত বেশি সচেতন হব, স্বাস্থ্যবিধি মেনে চলব, তত ভালো থাকব। আমাদের নিজেদের ভালো নিজেদের বুঝতে হবে।

পূর্ববর্তী নিবন্ধএকদিন পর আবার মৃত্যুর রেকর্ড
পরবর্তী নিবন্ধস্বাস্থ্যবিধি মেনে চলুন মাস্ক পরুন, অকারণে বাইরে নয়