জেলা প্রশাসনের স্মার্ট লাইসেন্সিং অ্যাপ চালু

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৯ মে, ২০২৩ at ৫:৫৬ পূর্বাহ্ণ

নগরীর সার্কিট হাউসে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিনের সাথে জেলা প্রশাসনের কর্মকর্তাদের এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকালের এ সভায় চট্টগ্রামকে দেশের প্রথম স্মার্ট জেলা হিসেবে গড়ে তোলার জন্য জেলা প্রশাসনের বিভিন্ন উদ্যোগ নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি জেলা প্রশাসনের কাছ থেকে যাতে সহজে এবং কম সময়ে সেবাপ্রার্থীরা লাইসেন্স পায় সে জন্য স্মার্ট লাইসেন্সিং অ্যাপসের উদ্বোধন করা হয়েছে। এখন থেকে এ সেবা চালু থাকবে।

জেলা প্রশাসন সূত্র জানায়, এ অ্যাপসের মাধ্যমে জেলা প্রশাসন থেকে যে সকল লাইসেন্স প্রদান করা হয় সেগুলো আরো সহজে এবং কম সময়ে পাওয়া যাবে। এছাড়া লাইসেন্স গ্রহীতারা লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগে এবং পরে সরাসরি এসএমএসের মাধ্যমে নোটিফিকেশন পাবেন। অ্যাপসের কাজ পুরোপুরি শেষ হওয়ার পর এই অ্যাপসে সরাসরি লাইসেন্স করা এবং নবায়নের আবেদন করা যাবে এবং টাকা জমা দেয়া যাবে। ফলে সেবাগ্রহীদের ভোগান্তি হবে কম এবং দালালদের দৌরাত্ম্য কমবে। এছাড়া গ্রাহক নিজেই নিজের লাইসেন্সের কপি অনলাইন থেকে প্রিন্ট করতে পারবেন।

জেলা প্রশাসন সূত্র আরো জানায়, জেলা প্রশাসন থেকে যে সকল লইসেন্স প্রদান করা হয় তা হলোব্যবসাবাণিজ্য শাখা থেকে প্রদেয় ডিলিং লাইসেন্স (অত্যাবশকীয় পণ্য যেমন কাপড় ও কাপড় থেকে তৈরি বস্ত্র, রড, সিমেন্ট), এসিড ব্যবহার ও সংরক্ষণ, স্বর্ণ, শিশু খাদ্য, ফিলিং স্টেশন, এলপিজি স্টেশন, এলএনজি স্টেশন, সিএনজি স্টেশনের লাইসেন্স। সাধারণ শাখা থেকে আবাসিক হোটেল, রেস্টুরেন্ট ও ইটভাটার ক্ষেত্রে লাইসেন্স, আগ্নেয়াস্ত্র শাখা থেকে আর্মস লাইসেন্স ও ট্রেজারি শাখা থেকে স্ট্যাম্প ভেন্ডর লাইসেন্স প্রদান করা হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আমরা চট্টগ্রামকে সবার আগে স্মার্ট জেলা হিসেবে গড়ে তুলতে চাই। এ উদ্দেশ্যে নিজেদের সেবাদান পদ্ধতি সহজ করার জন্য এই অ্যাপসটি তৈরি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধভোজ্যতেলের দাম লাগামহীন
পরবর্তী নিবন্ধওএমএসের চাল কিনতে বাড়ছে ভিড়