জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে কক্সবাজারে মানববন্ধন

কক্সবাজার প্রতিনিধি | বুধবার , ৯ নভেম্বর, ২০২২ at ৯:৩৪ পূর্বাহ্ণ

বাংলাদেশে পরিবেশ-প্রতিবেশ বিধ্বংসী ও মানুষের জন্য ক্ষতিকর জীবাশ্ম জ্বালানী প্রকল্পে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) বিনিয়োগ বন্ধের দাবিতে কক্সবাজারের বাঁকখালী নদীতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

জলবায়ু ও পরিবেশ ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন উই ক্যান কক্সবাজার, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট ক্লিন এবং এনজিও ফোরাম অন এডিবি’র যৌথ উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে কক্সবাজারের পরিবেশকর্মীরা অংশগ্রহণ করেন। মানববন্ধনে দাবি করা হয়, এডিবি বাংলাদেশে ৩ হাজার ৮০০ মেগাওয়াট ক্ষমতার ১২টি জীবাশ্ম গ্যাস এবং ডিজেল ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য বিনিয়োগ করেছে। আর এসব বিদ্যুৎকেন্দ্র হতে প্রতি বছর বায়ুমণ্ডলে কমপক্ষে ২১ দশমিক ৬৩ মিলিয়ন টন কার্বন নির্গত হবে। তার মানে ২৫ বছর মেয়াদী এসব বিদ্যুৎকেন্দ্র প্রায় ৫৪০.৮ মিলিয়ন টন কার্বন বাংলাদেশের বায়ূমণ্ডলে নির্গত করবে। এটি এডিবির বাংলাদেশের কাছে ঐতিহাসিক দায় বা পরিবেশগত ঋণ। একইভাবে, অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর প্রতিও অনুরূপভাবে এই পরিবেশগত ঋণ বিদ্যমান। তাই আমাদের দাবি, জীবাশ্ম জ্বালানী থেকে তারা যেন সরে আসে।

মানবন্ধনে বক্তব্য রাখেন উই ক্যান কঙবাজারের সাংগঠনিক সম্পাদক দূর্জয় দাশ, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোরশেদ চৌধুরী সাকিব ও পারভিন আকতার। তারা বলেন, এডিবি ২০১৬ সালের প্যারিস চুক্তির পরেও বাংলাদেশে ১২৬.৭২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োাগ করেছে। পরিবহন খাতের (১৯.৫%) বিনিয়োগের পরই দ্বিতীয় বৃহত্তম খাত বিদ্যুৎ (১৬.১%) এবং এরপর ফাইন্যান্স সেক্টর (১৫.২%)। এডিবি বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগ করেছে ২০.৩৪ বিলিয়নের ইউএস ডলার। এর মধ্যে মাত্র ২.৮% বিনিয়োগ নবায়নযোগ্য বিদ্যুৎ খাতে।

মানববন্ধনে অভিযোগ করা হয়, সাধারণ জনগণের স্বার্থকে উপেক্ষা করে কর্পোরেট স্বার্থকে প্রাধান্য দিয়ে এডিবি বাংলাদেশে এই বিশাল বিনিয়োগ করেছে। এতে লাভ হচ্ছে কর্পোরেটদের। আর ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ ও পৃথিবী। পৃথিবীকে বাঁচাতে এডিবিকে সহনশীল আচরণ করার আহ্বান জানান মানববন্ধনে অংশ নেওয়া তরুণরা।

পূর্ববর্তী নিবন্ধউচ্চ মাধ্যমিকে বিতর্কিত প্রশ্নটি করেন ঝিনাইদহের এক শিক্ষক
পরবর্তী নিবন্ধএকজন বহিষ্কার, অনুপস্থিত ১ হাজার ৬৭১ জন