জাসমির ওয়েলের তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা তামিলের নির্দেশ

আজাদী প্রতিবেদন

সাড়ে ৪শ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ের মামলা | বৃহস্পতিবার , ১৯ জানুয়ারি, ২০২৩ at ৬:৩৯ পূর্বাহ্ণ

সাড়ে ৪শ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ের মামলায় জাসমির সুপার অয়েল কোম্পানীর মালিক জহির আহমেদ রতনসহ তিনজনের বিরুদ্ধে জারিকৃত গ্রেপ্তারি পরোয়ানা তামিলের জন্য কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল ব্যাংকের আবেদনের প্রেক্ষিতে চট্টগ্রামের অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান শুনানি শেষে এই আদেশ দেন।

আদেশে উল্লেখ করা হয়, আদেশের কপি ইন্সপেক্টর জেনারেল অব বাংলাদেশ পুলিশ এবং চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বরাবর প্রেরণ করা হোক। আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম আজাদীকে এ তথ্য নিশ্চিত করেন।

আদালত সূত্র জানায়, সাগরিকা রোডের ফৌজদারহাট বাণিজ্যিক এলাকার জাসমির সুপার অয়েল কোম্পানীর কাছ থেকে পাওয়া সাড়ে ৩শ কোটি টাকা আদায়ে ২০১৯ সালে অর্থঋণ মামলা করে সাউথইস্ট ব্যাংক জুবলী রোড শাখা। এ মামলায় টাকা পরিশোধ করতে ডিক্রিও জারি হয়। কিন্তু ঋণ পরিশোধ হয়নি। অন্যদিকে ঋণের পরিমাণ বেড়ে দাঁড়ায় প্রায় সাড়ে ৪শ কোটি টাকায়। এই ঋণ আদায়ে ২০২১ সালের ৬ ডিসেম্বর অর্থ জারি মামলা করে সাউথউস্ট ব্যাংক জুবলী রোড শাখা। পত্রিকার মাধ্যমে নোটিশ প্রচার করা হলেও দায়িকরা অনুপস্থিত থাকেন। একপর্যায়ে একই মাধ্যমে বন্ধকী সম্পত্তি নিলামে বিক্রয় সংক্রান্ত নোটিশও দেওয়া হয়। একই অবস্থা, অনুপস্থিত থাকেন দায়িকরা। কোনো দরপত্র না পড়ায় সেই নিলাম কার্যক্রমও ব্যর্থ হয়।

এ ঋণ আদায়ে একপর্যায়ে ডিক্রিদার ব্যাংকের আবেদনের প্রেক্ষিতে গত বছরের ৮ সেপ্টেম্বর দায়িকদের বিরুদ্ধে ৫ মাসের দেওয়ানী আটকাদেশসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। একই মাসের ১৪ সেপ্টেম্বর দেওয়া হয় হয় দেশত্যাগে নিষেধাজ্ঞা এবং দায়িকরা দেশত্যাগ করেছেন কিনা সে বিষয়ে প্রতিবেদন দিতে স্পেশাল পুলিশ সুপার ইমিগ্রেশনকে নির্দেশ দেওয়া হয়। সেই ধারাবাহিকতায় ওই মাসের ২৯ সেপ্টেম্বর ইমিগ্রেশন পুলিশ প্রতিবেদন জমা দেন।

প্রতিবেদনে বলা হয়, সাউথইস্ট ব্যাংক জুবলী রোড শাখার ঋণ আদায়ের মামলার দায়িক জহির আহমেদ রতন, টিপু সুলতান, জসিম উদ্দিন ও ইফতেখার আল জাবের দেশেই আছেন। এর তিনদিন পর ২ অক্টোবর টিপু সলতানকে গ্রেপ্তার করে কোতোয়ালী থানা পুলিশ। এ অবস্থায় জারিকৃত গ্রেপ্তারি পরোয়ানাগুলো তামিলের জন্য কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আদেশটি দেওয়া হয়। বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম বলেন, এ পর্যন্ত গ্রেপ্তার হওয়া টিপু সুলতান সাউথইস্ট ব্যাংক জুবলী রোড শাখার মামলাসহ বেশ কয়েকটি মামলায় দেওয়ানী আটকাদেশ ভোগ করছেন।

পূর্ববর্তী নিবন্ধতারেক সোলেমান সেলিম দলীয় আদর্শ থেকে কখনো বিচ্যুত হননি
পরবর্তী নিবন্ধচবি প্রাণিবিদ্যা বিভাগের ৫০ বছর পূর্তি উৎসব কাল