জাপানে মুক্তি ‘শিমু’

| মঙ্গলবার , ১৯ এপ্রিল, ২০২২ at ১১:২৭ পূর্বাহ্ণ

বাংলাদেশে নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্পের চলচ্চিত্র ‘শিমু’ বা ‘মেইড ইন বাংলাদেশ’ মুক্তি পেলো জাপানে। টোকিওসহ হোকাইদো থেকে ওকিনওয়ার ১৫টি সিনেমা হলে দর্শিত হবে সিনেমাটি। এজন্য বাংলার পাশাপাশি সিনেমাটির জাপানী সাবটাইটেলও করা হয়েছে। জাপানে সিনেমাটি পরিবেশনা করছে পেনডোরা। উদ্বোধনী শোতে ভার্চুয়লি যুক্ত হয়ে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ‘শিমু’র পরিচালক রুবাইয়াত হোসেন। এটি নির্মাতা রুবাইয়াত হোসেনের তৃতীয় সিনেমা। তার নির্মিত প্রথম সিনেমা ‘মেহেরজান’ ২০১১ সালে এবং দ্বিতীয় সিনেমা ‘আন্ডার কনস্ট্রাকশন’ ২০১৫ সালে মুক্তি পায়। খবর বাংলানিউজের।

‘শিমু’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, নভেরা রহমান, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা প্রমুখ। এছাড়া দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী। চলতি বছরের ১১ মার্চ বাংলাদেশে ‘শিমু’ নামে মুক্তি পায় সিনেমাটি।

এর আগে সিনেমাটি ২০১৯ এর ডিসেম্বরে ফ্রান্স, ডেনমার্ক, কানাডা ও পর্তুগালের বিভিন্ন সিনেমা হলে বাণিজ্যিকভাবে ‘মেড ইন বাংলাদেশ’ নামে মুক্তি পায়। এরপর ২০২০ যুক্তরাষ্ট্রের বিভিন্ন হলে প্রদর্শনের পর সিনেমাটি বাণিজ্যিকভাবে দেখানো হয় ম্যাক্সিকো, চীন, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, তুরস্ক ও জার্মানীর সিনেমা হলে। ইতোমধ্যে কানাডার টরন্টো চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ারের পর সিনেমাটি প্রদর্শিত হয় ৬৩তম বিএফআই লন্ডন চলচ্চিত্র উৎসবে। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সমাদৃত ও পুরস্কৃত হয়েছে সিনেমাটি।

ফ্রান্সের সেইন্ট জঁ দ্য-লুজ চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতে নেন সিনেমাটির অভিনেত্রী রিকিতা নন্দিনী শিমু। ইতালির টোরিনো বা তুরিন চলচ্চিত্র উৎসবে পেয়েছে ইন্টারফেদি পুরস্কার এবং ফ্রান্সের এমিয়েন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা দর্শক পুরস্কার ও জুরি পুরস্কারসহ ৩টি পুরস্কার।

পূর্ববর্তী নিবন্ধঈদে আসছে ‘ব্যাচেলর রমজান’
পরবর্তী নিবন্ধমমতাজ-বেলালের ‘বাপের বড় পোলা’