জাতীয় লবণ নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদন

| মঙ্গলবার , ১৮ জানুয়ারি, ২০২২ at ৬:৩৬ পূর্বাহ্ণ

আপদকালীন সময়ের জন্য মজুদ রাখার বিধান রেখে জাতীয় লবণ নীতিমালা-২০২২ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। জাতীয় সংসদ ভবনে গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে নীতিমালাটি অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। খবর বিডিনিউজের।
তিনি বলেন, এখন লবণ চাষের ক্ষেত্রে দক্ষিণাঞ্চল বিশেষ করে উপকূলীয় জেলাগুলোর অনেকগুলোয় ট্রাডিশনাল সিস্টেমে হচ্ছে, সেটার একটা মডিফিকেশন দরকার। মাতারবাড়ি, কঙবাজার, পায়রাসহ বেশকিছু জায়গা ডেভেলপমেন্ট কাজে নিয়েছি। সেজন্য নতুন নতুন জায়গায় উদ্বোধন করা, উদ্ভাবন করা এবং নতুন টেকনোলজির মাধ্যমে আরও প্রোডাক্টটিভিটি ইফেকক্টিভ এবং বড় করার জন্য নীতিমালা নেওয়া হয়েছে। ২০২০-২৫ মেয়াদী এই নীতিমালা বাস্তবায়ন করলে লবণ উৎপাদনের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ঈদুল আজহার সময় চামড়াগুলো যেন সংরক্ষণ করতে পারি সেজন্য পর্যাপ্ত পরিমাণে লবণের ব্যবস্থা করতে হবে। গুণগত মান নিশ্চিত, আয়োডিন ঘাটতিজনিত রোগ প্রতিরোধে ভোজ্য লবণে আয়োডিনের পরিমাণ নিশ্চিত করতে হবে। আপদকালীন সময়ের জন্য বাফার স্টক রাখার ব্যবস্থা করতে হবে। সেজন্য লবণ শিল্প জরিপ করতে হবে। তার ফলের ভিত্তিতে পদক্ষেপগুলো নিতে হবে।
খনিজ কর্পোরেশন আইন অনুমোদন : বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজ সম্পদ কর্পোরেশন আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিসভার বৈঠকে শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোরুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে এসএসসি উত্তীর্ণ ৯৯ শতাংশ শিক্ষার্থীর আবেদন
পরবর্তী নিবন্ধগতি কমেছে মশক নিধন কার্যক্রমে