জনগণের আর্থিক সঙ্গতি বিবেচনায় রেখে সিদ্ধান্ত নিন

গৃহকর নিয়ে সংলাপে বক্তব্য

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৯ নভেম্বর, ২০২২ at ৭:১৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের আয়োজিত ‘পৌরকর ও নাগরিক সেবা’ বিষয়ক সংলাপে বক্তারা বলেন, চট্টগ্রামের জনগণের আর্থিক সংগতির কথা বিবেচনায় রেখে গৃহকরের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।
চট্টগ্রাম প্রেসক্লাব সুলতান আহমদ মিলনায়তনে গতকাল শুক্রবার করদাতা সুরক্ষা পরিষদের সভাপতি নুরুল আবছারের সভাপতিত্বে ও জান্নাতুল ফেরদৌস পপির সঞ্চলনায় নাগরিক সংলাপে অংশগ্রহণ করেন কবি ও সাংবাদিক আবুল মোমেন, পরিকল্পিত চট্টগ্রামের সহ সভাপতি প্রকৌশলী সুভাসচন্দ্র বড়ুয়া, সমমনা আইনজীবী পরিষদের সভাপতি এডভোকেট সালাহউদ্দিন হায়দার সিদ্দিকী, কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী, সুশাসনের জন্য নাগরিক (সুজনের) সম্পাদক এডভোকেট আক্তার কবির চৌধুরী, নির্যাতন ও নিপীড়ন
বিরোধী আইনজীবী মঞ্চের আহবায়ক এডভোকেট ভুলন ভৌমিক, জনস্বাস্থ্য আধিকার রক্ষা কমিটির সদস্য সচিব ডা. সুসান্ত বড়ুয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মুহাম্মদ আমির উদ্দিন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, মেয়র জনগণের আর্থিক সংগতির কথা বিবেচনায় না নিয়ে ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। এতে অর্থ লোপাটের সুযোগ সৃষ্টি হবে। মেয়র এভাবে একতরফা ট্যাক্স বাড়াতে পারে না, বাড়াতে হবে জনগণের সম্মতি নিয়ে। বক্তারা আরও বলেন, জনমতের বিরুদ্ধে গিয়ে কোন আইনই কার্যকর করা যায় না, বিষয়টি মেয়রকে বুঝতে হবে। সংলাপে করদাতা সুরক্ষা পরিষদের সভাপতির বিরুদ্ধে মামলা করায় অসন্তষ্ঠি প্রকাশ করে বলা হয়, গণতান্ত্রিক রাষ্ট্রে ক্ষমতায় থাকা নির্বাচিত প্রতিনিধিদের সাধারণ মানুষ সমালোচনা করবেন এটি খুবই স্বাভাবিক ঘটনা, তাই বলে তাদের বিরুদ্ধে মামলা করতে হবে এমন দৃষ্টান্ত সৃষ্টি করা উচিত নয়। এছাড়া বক্তারা কর নেওয়ার প্রক্রিয়া আটোমেশনের আওতায় নিয়ে আসা জরুরি বলে অভিমত ব্যক্ত করেন। তারা বলেন, জনগণ তাদের ট্যাক্স সেল্ফ এসেসমেন্টের মাধ্যমে নিজেরা নিজেদের কর দেবে। তা না করে আপনি যা পারেন তা দেন, মেয়রের এ ধরনের বক্তব্য বিধিসম্মত নয়।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে ২৪৫ কোটি টাকার সুপারি উৎপাদন
পরবর্তী নিবন্ধবিয়ের ছয় মাসের মাথায় স্ত্রীকে হত্যা