ছয় মাস পর মায়ের কোলে ফারহান

যেভাবে অপহরণ ও উদ্ধার

আজাদী প্রতিবেদন | বুধবার , ২ জুন, ২০২১ at ৫:৪৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম থেকে ৬ মাস আগে অপহৃত ৮ মাস বয়সের এক শিশুকে সিলেট থেকে উদ্ধার করেছে কোতোয়ালী থানা পুলিশ। এ ঘটনায় দুই অপহরণকারীকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃত অপহরণকারীরা হলো সুলতানা বেগম সুমি (২৬) ও মোহাম্মদ ইসমাইল (৩৫)। তাদের দুজনের বাড়িই সিলেটের হবিগঞ্জে। তবে সুমি বর্তমানে নগরীর বিআরটিসি বাস কাউন্টার এলাকায় একটি ভাড়া ঘরে থাকে বলে জানা গেছে। গত বছরের ১২ ডিসেম্বর শিশুটিকে অপহরণ করা হয়েছিল।
কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নেজাম উদ্দিন আজাদীকে জানান, পূর্ব পরিচয়ের সূত্র ধরে সুলতানা বেগম সুমি কোতোয়ালী থানাধীন স্টেশন রোডে জনৈকা তসলিমা ঝর্ণার বাসায় আসা যাওয়া করতো। সে সূত্রে গত বছরের ১২ ডিসেম্বর ঝর্ণার বাসায় যায় সুমি। সেখানে সে ঝর্ণার ৮ মাস বয়সী শিশু ফারহানকে কোলে নিয়ে আদর করতে থাকে। এক সময় ঝর্ণা কাজে ব্যস্ত থাকার সুযোগে চোখের পলকেই ফারহানকে নিয়ে সটকে পড়ে সুমি। এদিকে কোলের সন্তানকে না পেয়ে দিশেহারা হয়ে পড়ে মা-বাবা। সম্ভাব্য আশপাশের স্থানে খোঁজাখুঁজি করেও শিশু ফারহানের কোনো সন্ধান মিলেনি। এ সংক্রান্ত অভিযোগ পাওয়ার পর থেকে পুলিশ নানাভাবে শিশুটিকে উদ্ধারের চেষ্টা চালায়। অবশেষে ৬ মাস পর সফল হয়। কোতোয়ালী থানা পুলিশ তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অপহরণকারী চক্রটি সিলেটের হবিগঞ্জে অবস্থান করছে বলে খবর পায়। এরপর কোতোয়ালী থানা পুলিশ সিলেটের শাহজালাল মাজার এলাকা থেকে সুমিকে গ্রেপ্তারের পর ইসমাইলকে হবিগঞ্জ থেকে গ্রেপ্তার করে। পরে তাদের দেওয়া তথ্য অনুযায়ী হবিগঞ্জের বাহুবল থানা এলাকায় এক দম্পতির কাছে বেড়ে উঠতে থাকা শিশুটিকে উদ্ধার করে চট্টগ্রামে এনে মায়ের কোলে তুলে দেওয়া হয়।
গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে অপহরণকারী সুমি জানায়, শিশুটিকে সে ইসমাইলের কাছে দেয়। পরে হবিগঞ্জে নিয়ে এক দম্পতির কাছে পাঁচ হাজার টাকায় বিক্রি করে। শিশুটি এতিম এবং রাস্তায় কুড়িয়ে পেয়েছে বলে ওই দম্পতিকে জানায়। যে দম্পতির কাছে তারা শিশুটিকে বিক্রি করে তারাও নিম্ন আয়ের। ওই দম্পতি পাঁচ হাজার টাকাও পরিশোধ করতে পারেনি। ৯০০ টাকা দিয়ে বাকি টাকা দফায় দফায় দেয়ার আশ্বাস দিয়েছিল। এ ঘটনায় ফারহানের বাবা কোতোয়ালী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন।
ওসি বলেন, শিশু অপহরণে তাদের কোনো নেটওয়ার্ক আছে কিনা সেটা আমরা খুঁজে দেখব।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধজবানবন্দি দেয়ার পর নিরাপত্তা চেয়ে মুছার স্ত্রীর জিডি