ছুরিকাহত ছাত্রলীগ কর্মীর মৃত্যু, অবরোধ বিক্ষোভ

নির্বাচনী প্রচারণায় ছুরিকাঘাত সাত দিন আগে।। পুলিশ বলছে, পূর্ব শত্রুতার জের

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৬ জানুয়ারি, ২০২১ at ৫:৫৬ পূর্বাহ্ণ

মৃত্যুর কাছে হার মানলেন ছাত্রলীগ কর্মী আশিকুর রহমান রোহিত (২২)। নগরীর ডিসি রোডে নির্বাচনী প্রচারণার সময় ছুরিকাঘাতে আহত হন তিনি। সাত দিন চিকিৎসাধীন থাকার পর গতকাল শুক্রবার ভোর ৫টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। রোহিত নগরীর ওমরগণি এমইএস কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্র। তিনি বাকলিয়া থানাধীন ডিসি রোডের বাসিন্দা। স্থানীয় লোকজন তার মৃত্যুর পেছনে নির্বাচনী সহিংসতাকে দায়ী করলেও পুলিশ বলছে, আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনের সাথে রোহিতের মৃত্যুর কোনো যোগসূত্র নেই। অভ্যন্তরীণ দ্বন্দ্ব এবং পূর্ব শত্রুতার জের ধরেই এ হত্যাকাণ্ড।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনের প্রচারণা শুরুর দিন ৮ জানুয়ারি আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর প্রচারণায় অংশ নেওয়ার সময় বিকালে পশ্চিম বাকলিয়া ডিসি রোডস্থ ভরাপুকুর পাড় সংলগ্ন কেডিএস গলি এলাকায় ছুরিকাঘাতের শিকার হন রোহিত। এ ঘটনায় ৯ জানুয়ারি রোহিতের ভাই জাহিদুর রহমান বাদী হয়ে বাকলিয়া থানায় তিনজনকে এজাহারনামীয় আসামি করে হত্যাচেষ্টা মামলা দায়ের করেন। আসামিরা হলেন মহিউদ্দিন, বাবু ও সাবু। ঘটনার পর থেকে তারা পলাতক রয়েছেন। এদিকে গতকাল সকাল ১১টার দিকে রোহিতের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ ছাত্রলীগের নেতাকর্মীরা চকবাজার গুলজার মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। সড়ক অবরোধকালে নগর যুবলীগ নেতা সাকিবুর রহমান বলেন, আশিকুর রহমান রোহিতকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। রোহিতের হত্যাকারী মহিউদ্দিন, বাবু ও সাবু এখনও গ্রেপ্তার হলো না কেন? তার হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার চাই।
বাকলিয়া থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দিন আজাদীকে বলেন, ৮ জানুয়ারি বিকাল সাড়ে ৪টার দিকে বাকলিয়া থানাধীন পশ্চিম বাকলিয়া ডিসি রোডস্থ কেডিএস গলিতে পূর্ব শত্রুতার জের ধরে এবং মাদক সংক্রান্ত বিরোধে রোহিতকে ছুরিকাঘাত করা হলে তিনি গুরুতর আহত হন। আজ (শুক্রবার) তার মৃত্যু হয়েছে। এর সঙ্গে সিটি কর্পোরেশন নির্বাচনের কোনো সম্পর্ক নেই।
তিনি বলেন, বাকলিয়ায় চান মিয়া মুন্সী লেইনের মা মনি ক্লাবের কার্যক্রম নিয়ে দুটি পক্ষের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়। ক্লাবের পক্ষ থেকে রোহিত ও তার বন্ধুদের লাগানো পোস্টার অন্যরা ছিঁড়ে ফেলে। এর জেরে ঘটনার কয়েক দিন আগে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। মাদক বিরোধী পোস্টার ছেঁড়াকে কেন্দ্র করে বিরোধের জেরে তাকে খুন করা হয়েছে বলে তার বড় ভাই জাহিদুর রহমান মামলার এজাহারে উল্লেখ করেছেন। আসামিদের গ্রেপ্তারে পুলিশের অভিযান চলছে।
রোহিতের বড় ভাই জাহিদুর রহমান আজাদীকে জানান, গত ৫ জানুযারি স্থানীয় ক্রীড়া সংগঠন মা মনি ক্লাবের পক্ষ থেকে এলাকায় মাদকবিরোধী পোস্টারিং করে রোহিত। পরে এসব পোস্টার আসামিরা ছিঁড়ে ফেলতে গেলে রোহিত বাধা দেয়। সেদিন তাকে দেখে নেওয়ার হুমকি দেয় আসামিরা। পরে শুক্রবার বিকালে পরিকল্পিতভাবে তারা হামলা চালায় রোহিতের ওপর। এ সময় রোহিতের পেটে ও পিঠে মারাত্মকভাবে ছুরির আঘাত লাগলে তাকে উদ্ধার করে চমেকে ভর্তি করা হয়। সাত দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে আজ (শুক্রবার) সকালে আমার ভাই মারা যায়।
বাকলিয়ার স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, রোহিত সক্রিয় ছাত্রলীগ কর্মী। ৮ জানুয়ারি দেওয়ানবাজার এলাকায় নৌকা প্রতীকের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর গণসংযোগে অংশ নিয়েছিলেন তিনি। সেখান থেকে ফেরার পথে ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে। তারা বলেন, পোস্টার ছেঁড়াকে কেন্দ্র করে এর সূত্রপাত ঠিকই, তবে নেপথ্যে কাজ করেছে রাজনৈতিক গ্রুপিং।
চকবাজার থানার ওসি রুহুল আমিন আজাদীকে বলেন, রোহিতের মৃত্যুকে কেন্দ্র করে বেলা ১১টার দিকে ছাত্রলীগের একটি পক্ষ চকবাজার এলাকায় বিক্ষোভ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
এদিকে, ১২ জানুয়ারি রাতে ডবলমুরিং থানার মগপুকুর পাড় এলাকায় পাঠানটুলি ওয়ার্ডের আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী নজরুল ইসলাম বাহাদুর এবং বিদ্রোহী প্রার্থী আবদুল কাদেরের সমর্থকদের মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে মারা যান আজগর আলী বাবুল (৫৫)। নিহত আজগর আলী বাবুলকে পূর্বপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে দাবি তার পরিবারের। ঘটনাটি পূর্বপরিকল্পিত বলে ধারণা করছেন একাধিক পুলিশ কর্মকর্তাও।
এর আগে প্রথম নির্বাচনী প্রচারণা শুরু হতে না হতেই গত বছরের ১৯ মার্চ ১১ নম্বর ওয়ার্ড দক্ষিণ কাট্টলীতে আনোয়ার হোসেন তানভীর (৪০) নামে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী মোরশেদ আকতারের এক সমর্থককে কুপিয়ে খুন করা হয়। তানভীর পাহাড়তলী থানা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ছিলেন। কাউন্সিলর প্রার্থী মোরশেদের বাড়ির সামনে নির্বাচনী ক্যাম্পেই এ ঘটনা ঘটে।

পূর্ববর্তী নিবন্ধআনন্দের দিনে শোকের ছায়া
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে সপ্তাহজুড়ে থাকবে শীতের প্রকোপ